Homeবিবিধকোভ্যাক্সিন কিনতে বেসরকারি হাসপাতালগুলিকে দিতে হবে প্রায় দ্বিগুণ অর্থ, কিন্তু কেন!

কোভ্যাক্সিন কিনতে বেসরকারি হাসপাতালগুলিকে দিতে হবে প্রায় দ্বিগুণ অর্থ, কিন্তু কেন!

আউটলাইন বাংলা: করোনা পরিস্থিতি স্বাভাবিক করতে সারা দেশজুড়ে টিকাকরণ শুরু হয়ে গেছে। ইতিমধ্যেই কোভিশিল্ডের দাম ধার্য করে দিয়েছে সেরাম ইনস্টিটিউট। এবার কোভ্যাক্সিনের মূল্য ঘোষণা করল ভারত বায়োটেক। শনিবার ভারত বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতি ডোজ কোভ্যাক্সিনের জন্য সরকারি হাসপাতালে খরচ পড়বে ৬০০ টাকা। কিন্তু বেসরকারি হাসপাতালের খরচ পড়বে ১২০০ টাকা অর্থাৎ দ্বিগুণ।

অন্যদিকে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া কোভিশিল্ডের দাম ঘোষণা করেছেন। সরকারি হাসপাতাল গুলিতে পড়বে ৪০০ টাকা এবং বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে পড়বে ৬০০ টাকা। সেক্ষেত্রে দেখা যাচ্ছে কোভ্যাক্সিনের দাম কোভিশিল্ডের থেকে অনেক বেশি।

প্রথমদিকে কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিল। এমনকি জানা গিয়েছিল এর পার্শপ্রতিক্রিয়া আছে। যার ফলে অনেকেই নিতে চান নি। কিন্তু পরবর্তীকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই ভ্যাকসিন নিয়ে সবার মনের সন্দেহ দূর করেন। সম্প্রতি ICMR থেকে জানানো হয়েছে, এই ভ্যাকসিনটি করোনার অন্য স্ট্রেনেও কার্যকর। শনিবার ভারত বায়োটেকের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, এই ভ্যাকসিনটি তৈরি করতে অনেক বেশি অর্থের প্রয়োজন। তাই এই মূল্য ধার্য করা হয়েছে।

এই মুহূর্তে