Homeদেশকৃষি বিল আইনে পরিণত করার সম্মতি দিয়ে দিলেন রাষ্ট্রপতি

কৃষি বিল আইনে পরিণত করার সম্মতি দিয়ে দিলেন রাষ্ট্রপতি

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ কৃষি বিল নিয়ে বিতর্কের মাঝেই গতকাল অর্থাৎ রবিবার তিনটি কৃষি বিলেই সম্মতি দিয়ে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind)। ফলে এবার আইনে পরিণত হল তিনটি বিল। সাংসদে নানান বিতর্কের মধ্যে দিয়ে, বিরোধীদের মতামত না থাকা সত্ত্বেও কৃষি বিল (Farm Bills) পাস হয়েছিল। এই বিলে রাষ্ট্রপতিকে স্বাক্ষর না করার জন্য অনুরোধ করেছিলেন বিরোধীরা। কিন্তু সমস্ত বিতর্কের অবসান ঘটিয়ে ওই বিলে সম্মতি দিয়ে দিলেন রাষ্ট্রপতি।

রাজ্য সভায় কৃষি বিল পাস হয়ে যাওয়ায়। বিরোধীরা একজোট হয়ে রাষ্ট্রপতির দারস্ত হন, এবং রাষ্ট্রপতিকে এই বিলে স্বাক্ষর না করার অনুরোধ করেন। প্রতিবাদে অংশ নেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad), তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন (Derek O’Brien)। এ বিলের বিরুদ্ধে বিরোধীরা একত্রে দাবি তুলেছিলেন ন্যূনতম সহায়ক মূল্য দিতে হবে বেসরকারি সংস্থাকেও। এমন পরিস্থিতির মাঝে বহু জায়গায় বিক্ষোভ দেখিয়েছে কৃষকরা।

তাদের দাবি, সরকার দাবি করছে কৃষকরা দেশের যে কোনও জায়গায় কৃষি পণ্য বিক্রি করতে পারবে, কিন্তু এই নিয়ম তো আগেও চালু ছিল। এই বিলে কি এমন নতুন আছে? সরকারে যে তিনটি বিল পাস করছে তাতে মুনাফা করবে ব্যবসায়ীরাই। তবে এই বিষয়ে কেন্দ্রের দাবি এই বিলে সমান ভাবে উপকৃত হবেন চাষি ও ব্যবসায়ীরা। এছাড়াও জানান কৃষিপণ্যে সহায়কমূল্য তুলে নেওয়া হয়নি। ২২টি পণ্যের ন্যূনতম সহায়কমূল্য দেওয়া হবে।

এই মুহূর্তে