Homeস্বাস্থ্যপুষ্টি গুনসুস্থ জীবন পেতে খাবারের তালিকায় রাখুন কালো আঙুর, বলছেন গবেষকরা

সুস্থ জীবন পেতে খাবারের তালিকায় রাখুন কালো আঙুর, বলছেন গবেষকরা

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ বর্তমান বাজারে লাল, সবুজ আঙুরের সাথে সাথে পাল্লা দিয়ে বিক্রি হচ্ছে কালো রঙের আঙুরও। কারনটা অবশ্যই স্বাদ ও পুষ্টিগুণ। এই কালো আঙুরের চাষ প্রথম শুরু হয়েছিল ইউরোপে আনুমানিক ছয় থেকে সাত হাজার বছর আগে। রুপের দিকে কালো হলেও গুনে আলোর ছটা ছড়াচ্ছে এই আঙুর। আসুন জেনে নিই কালো আঙুরের কিছু আশ্চর্যজনক গুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণঃ কালো আঙুর আমাদের শরীরের গ্লুকোজ সংশ্লেষ ক্ষমতা বাড়িয়ে, রক্তে চিনির পরিমান অনেকটা কমিয়ে দেয়।

দৃষ্টিশক্তি বাড়াতেঃ দৃষ্টি শক্তি বাড়াতে কালো আঙুরের গুনাগুন অনবদ্য। এই আঙুরে থাকা এন্টিঅক্সিডেন্ট খুবই কাজের, চোখের ছানি পড়া কে রোধ করে। এছাড়াও এই আঙুরে থাকা লুটেইন ও জিয়াক্সনথিন ক্যারটিনওয়েড চোখের প্রখর দৃষ্টি শক্তি ধরে রাখতে সাহায্য করে।

হৃদয়ের যত্ন: হৃদয়ের যত্ন নিতে চান অবশ্যই কালো আঙুর খান। এই আঙুরে থাকা ফ্ল্যাভেনইড ও ফেনলিক এসিড হৃদপর্দার এন্ডোথেলিয়াল সেলে রক্ত প্রবাহের গতি বৃদ্ধি করে হৃদযন্ত্রকে সতেজ রাখে।

ক্যান্সার প্রতিরোধঃ এই ফলে থাকা রিসভেরাট্রল আপোপটোসিস ক্যান্সার সেল ধ্বংস করে। তাই ক্যান্সারের হাত থেকে মুক্তি পেতে অবশ্যই কালো আঙুর খান।

ব্রেনের কার্যকারিতা বৃদ্ধি করতেঃ স্মৃতিশক্তি বৃদ্ধি করতে কালো আঙুরের গুনাগুন অনবদ্য। আলঝাইমার্স রোগ থেকে মুক্তি পেতে কালো আঙুর নিয়মিত খান।

ত্বকের যত্নঃ কালো আঙুর ত্বককে পরিস্কার রাখে ত্বকের দাগ ছোপ দূর করে। এতে থাকা প্রচুর পরিমানে ফাইবার স্কিনের পক্ষে খুব উপকারি। এছাড়াও এতে থাকা এন্টিঅক্সিডেন্ট ত্বককে উজ্জ্বল করে।
এছাড়াও চুল পড়া রোধ করে, নতুন চুল গজাতে সাহায্য করে ও খুশকি দূর করতে সাহায্য করে। হজমের গন্ডোগোল প্রতিরোধ করে

এই মুহূর্তে