Tuesday, March 2, 2021
Home দেশ জাপানের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার বার্তা মোদির

জাপানের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার বার্তা মোদির

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ দীর্ঘ ৮ বছর পর জাপানের নতুন প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হয়েছেন ইয়োশিহিদে সুগা (Japanese PM Yoshihide Suga)। জাপানের প্রধানমন্ত্রী পদের জন্য তিন জন পদ প্রার্থী ছিলেন, ওই তিন ব্যক্তি হল ইওশিহিদে সুগা, প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা (Shigeru Ishiba) এবং প্রাক্তন বিদেশমন্ত্রী ফুমিও কিশিদা (Fumio Kishida)। এই তিন জনের মধ্যে সর্বোচ্চ ভোট পেয়েছেন ইওশিহিদে সুগা, তিনি মোট ৩৭৭ টি ভোট পেয়েছেন। ইশিবা মোট ভোট পেয়েছেন ৬৮টি, এবং কাশিদা ভোট পেয়েছেন ৮৯টি। বিপুল সংখ্যক ভোট নিয়ে জেতার পর ইওশিহিদে সুগা (Yoshihide Suga) জানান শিনজো আবে থেকে শুরু করে তাঁর পূর্বসূরির দেখানো পথেই এগিয়ে যাব।

দেশকে আগামী দিনে সঠিক ভাবে পরিচালনা করতে এবং সমস্ত কিছু লক্ষ্যপুরনের জন্য ইয়োশিহিদে সুগাকে (Japanese PM Yoshihide Suga) শুভেচ্ছা জানাতে ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। দুই দেশের রাষ্ট্রনেতার মধ্যে দীর্ঘক্ষণ বার্তালাপ হয়। সংবাদ মাধ্যম সূত্রে খবর এই বার্তালাপ দুই দেশের সম্পর্কে আরও বেশি মজবুত করবে। গত কয়েক বছর ধরেই ভারত ও জাপানের মধ্যে সুসম্পর্ক বজায় রয়েছে। তাই আগামী দিনেও দুই দেশ একে অপরের প্রতি বিশ্বাস, ভরসা রেখেই চলবে।

প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হওয়ার পর ইয়োশিহিদে সুগা (Japanese PM Yoshihide Suga) নানান রকম কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন। প্রথমত মহামারী করোনা মোকাবিলার পাশাপাশি, দেশের আর্থিক পরিকাঠামো চাঙ্গা করা অন্যতম লক্ষ্য। কিছুদিন আগে শিনজো আবে তাঁর শারীরিক অসুস্থতার জন্য প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে এক স্ট্রবেরি চাষীর ছেলে ও উত্তর জাপানের এক প্রত্যন্ত গ্রামের স্কুল শিক্ষক সুগার (Yoshihide Suga) রাজনৈতিক জীবনে এসে তাঁর এই উত্থান এবং প্রধানমন্ত্রী পদে আসীন হওয়া সত্যিই খুব প্রশংসনীয়।

Most Popular