শিক্ষানীতি পরিবর্তনে আরও এক ধাপ পা বাড়াল দেশ

PM Narendra Modi on National Education Policy 2020
Image Source: twitter

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আজ সোমবার জাতীয় শিক্ষানীতি নিয়ে (National Education Policy) রাজ্যপাল, রাষ্ট্রপতি ও উপাচার্য ও প্রবীণ সরকারি অধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে প্রধানমন্ত্রী মোদী জানান জাতীয় শিক্ষানীতিতে সরকারের হস্তক্ষেপ কম হওয়া উচিত। কারন জাতীয় শিক্ষানীতি সরকারের নয়, এই শিক্ষানীতি দেশের।

জাতীয় শিক্ষানীতি বলতে গিয়ে প্রথমেই বলেন নয়া শিক্ষানীতি আত্মনির্ভর ভারত গড়ে তুলতে সাহায্য করবে। এই নয়া শিক্ষা নিতিতে প্র্যাকটিক্যাল বা হাতেকলমে শিক্ষার ওপর বিশেষ ভাবে জোর দেওয়া হয়েছে। যাতে পড়ুয়ারা ভবিষ্যতের জন্য তৈরি হয়। প্রধানমন্ত্রী বলেন দেশের স্বপ্ন পূরণের জন্য নয়া শিক্ষানীতি অতন্ত্য জরুরী।এছাড়াও এই নয়া শিক্ষানীতি দেশের অর্থনীতি ও সামাজিক উন্নয়নে আমূল পরিবর্তন আনবে।

আজ এই ভার্চুয়াল বৈঠকে যোগ দেন দেশের শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক, বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। অসম, অন্ধ্র প্রদেশ, মধ্য প্রদেশ ছাড়াও হরিয়ানা, বিহার-সহ একাধিক রাজ্যের রাজ্যপাল উপস্থিত ছিলেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও উপস্থিত ছিলেন এই সভায়। প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী বলেন এই শিক্ষানীতি সরকারের নয়। এটা সম্পূর্ণ দেশের শিক্ষানীতি। তাই আমাদের সকলের একসঙ্গে দায়িত্ব নিয়ে এই নীতি কার্যকর করতে হবে।