Thursday, February 9, 2023

PM Modi Yoga Day: যোগ দিবসে যোগচর্চায় ‘এম যোগা অ্যাপে’র ঘোষণা মোদীর

Outlinebangla Digital Desk: করোনার প্রকোপে নাজেহাল দেশ। এই পরিস্থিতিতে করোনার বিরুদ্ধে মনের জোর বাড়াতে একমাত্র হাতিয়ার যোগব্যায়াম।সোমবার সপ্তম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে এই বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর সাথে ‘এম যোগা’ অ্যাপের ঘোষণা করেন তিনি।

সোমবার ভোর সাড়ে ৬ টায় ভার্চুয়াল মাধ্যমে সবাইকে যোগ দিবসের শুভেচ্ছা জানান মোদি। তখনই তিনি ‘এম যোগা’ অ্যাপ লঞ্চ করার কথা ঘোষণা করেন। যোগব্যায়ামের যাবতীয় নিয়মাবলী ও পরামর্শ পাওয়া যাবে এই অ্যাপে। তিনি বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যৌথভাবে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে ভারত। এম যোগা অ্যাপ তৈরি করা হয়েছে। বিশ্বের দরবারে যোগাসনকে পৌঁছে দিতে এই অ্যাপে বিভিন্ন ভাষায় যোগ প্রশিক্ষণের ভিডিও থাকবে। এই অ্যাপ এক বিশ্ব, এক স্বাস্থ্যের লক্ষ্যকে পূরণ করবে।”

এই অ্যাপটি অ্যান্ড্রয়েড বা আইওএস ফোনে সহজেই পাওয়া যাবে। এই অ্যাপে বিভিন্ন সময়কালের যোগব্যায়ামের ভিডিও আছে। অ্যাপের প্র্যাকটিস বোতামটি ক্লিক করলেই ভিডিও দেখা যাবে। এছাড়া ভিডিওগুলি অ্যাপের মধ্যেই ডাউনলোড করে রাখা যাবে। হিন্দি ও ইংরেজি এই দুটি ভাষায় অ্যাপটি ব্যবহার করা যাবে।

এদিন যোগের গুরুত্ব নিয়ে মোদি বলেন, “করোনার বিরুদ্ধে যখন কোনও দেশ তৈরি ছিল না, তখন আমাদের দেশে যোগ মানুষের মনে শক্তি যুগিয়েছে। যোগ যে শুধু শারীরিক সুস্থতা বাড়ায়, এমন নয়। এটি মানসিক সাস্থ্যের খেয়াল রাখে। আজ যখন গোটা বিশ্ব করোনার বিরুদ্ধে লড়াই করছে, তখন যোগব্যায়াম একটি আশার আলো হয়ে উঠে এসেছে। দু’বছর ধরে ভারত বা বিশ্বের কোথাও কোনও বড় সরকারি অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। কিন্তু, যোগাসনের প্রতি মানুষের উত্সাহ একটুও কমেনি।”

সম্পর্কিত পোস্ট

Stay Connected

3,890FansLike

সর্বশেষ আপডেট