বিজয়া রাজে সিন্ধিয়ার সম্মানে ১০০ টাকার কয়েন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদি

PM Modi releases commemorative coin of Rs 100 in honour of Vijaya Raje Scindia
Image Source: twitter

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ গতকাল একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ১০০ টাকার কয়েন উদ্বোধন করলেন। বিজয়া রাজে সিন্ধিয়ার (Rajmata Vijaya Raje Scindia ) সম্মানে এই 100 টাকার কয়েন প্রকাশ করেছেন। বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য বিজয়া রাজে সিন্ধিয়া (Rajmata Vijaya Raje Scindia ) গোয়ালিয়রের রাজমাতা নামেও পরিচিত।

তার প্রতি শ্রদ্ধা নিবেদন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেছেন, রাজমাতা সিন্ধিয়ার জীবনযাপন ও কাজ সর্বদা দরিদ্রদের আকাঙ্ক্ষার সাথে যুক্ত ছিল এবং তিনি সর্বদাই জনসেবাই নিয়োজিত ছিলেন। এছাড়াও প্রধানমন্ত্রী বলেন, রাজমাতা সিন্ধিয়া জাতির ভবিষ্যতের জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন এবং দেশের ভবিষ্যত প্রজন্মের জন্য তাঁর সমস্ত সুখ ত্যাগ করেছিলেন। তাঁর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে তাঁর নামাঙ্কিত ১০০ টাকার স্মারক মুদ্রা প্রকাশ করলেন স্বয়ং মোদী। অনুষ্ঠানে কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল এবং রাজমাতা সিন্ধিয়ার পরিবারের নিকটাত্মীয়রাও উপস্থিত ছিলেন।

১০০ টাকার কয়েনটি বিশেষ ভাবে ডিজাইন তৈরি করা হয়েছে। এই কয়েনের একদিকে রাজমাতা বিজয় রাজে সিন্ধিয়ার ছবি রয়েছে এবং উপরে লেখা রয়েছে ‘শ্রীমতি বিজয়া রাজে সিন্ধিয়ার জন্ম শতাবর্ষ’ ৷ এবং কয়েনের এই দিকে তাঁর জন্মের সাল ১৯১৯ লেখা আছে ৷ কয়েনের অপর দিকে ইংরেজিতে ভারত লেখা রয়েছে ৷ রয়েছে অশোক স্তম্ভের চিহ্ন, এবং নীচের ১০০ টাকা লেখা রয়েছে ৷

১০০ টাকার কয়েন উদ্বোধনের পরই প্রধানমন্ত্রীকে ট্যুইট করেছেন বসুন্ধরা রাজে। দেখুন টুইটটিঃ