বাংলাদেশ সফরে শেখ হাসিনা সরকারের সঙ্গে মোট ৫টি চুক্তিতে সাক্ষর করল ভারত

PM Modi holds talks with Sheikh Hasina, India signs 5 MoUs
বাংলাদেশ সফরে শেখ হাসিনা সরকারের সঙ্গে মোট ৫টি চুক্তিতে সাক্ষর করল ভারত (Photo: Google)

আউটলাইন বাংলা ডেস্ক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠান উপলক্ষে দু’দিনের সফরে বাংলাদেশে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানাগিয়েছে দু দিনের সফরে বাংলাদেশে মোট ৫টি চুক্তিতে সাক্ষর করল ভারত। এছাড়াও তিস্তা ও ফেনীর নদীর জলবন্টন নিয়েও দু-পক্ষের মধ্যে বৈঠক হয়েছে। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছেন, নদীর জল নিয়ে দুদেশের সহযোগিতা সর্বদা বজায় থাকবে।

প্রধানমন্ত্রী টুইট করে জানিয়েছেন, বাংলাদেশ সফরে একাধিক বিষয়ের চুক্তিতে সাক্ষর করেছে ভারত। ওই স্বাক্ষরিত চুক্তির মধ্যে রয়েছে, প্রকৃতিক বিপর্যয় মোকাবিলা, খেলাধুলা, বাণিজ্য ও প্রযুক্তি। আরও জানা গিয়েছে, প্রতি বছর ৬ ডিসেম্বর মৈত্রী দিবস পালন করবে দুদেশ। দু দেশের সম্পর্ককে আর মজবুত করতে প্রধানমন্ত্রী (Narendra Modi) বাংলাদেশকে ১২ লাখ কোভিড ডোজ উপহার দেন মোদী। এছাড়াও বাংলাদেশকে ১০৯টি অ্যাম্বুল্যান্স উপহার দেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশে শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর উজ্জাপনের পাশাপাশি, ঈশ্বরীপুরার যশোরেশ্বরী কালী মন্দিরের পুজো দিয়ে তিনি জানান ভারত সরকার এবার বাংলাদেশে কমিউনিটি হল গড়বে। এবং ওড়াকান্দির গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে যান।