HomeবিদেশImran Khan: মহিলাদের 'স্বল্পবাস' ধর্ষণের কারণ, ফের বির্তকিত মন্তব্য করলেন পাক প্রধানমন্ত্রী...

Imran Khan: মহিলাদের ‘স্বল্পবাস’ ধর্ষণের কারণ, ফের বির্তকিত মন্তব্য করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান

Outlinebangla Digital Desk: ফের বিতর্কিত মন্তব্য করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানে বেড়ে চলা ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার জন্য মহিলাদের ‘স্বল্পবাস’ কে দায়ী করলেন ইমরান খান। তাঁর এই মন্তব্যের জন্য বিতর্কের ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়।

সম্প্রতি একটি আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকার দিচ্ছিলেন ইমরান। ওই সাক্ষাৎকার সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। ইমরানকে প্রশ্ন করা হয়েছিল, পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণ ও যৌন হেনস্থার ঘটনায় নিয়ন্ত্রণ করতে তাঁর সরকার কী কী পদক্ষেপ করেছে। সেই প্রশ্নের উত্তরে ইমরান বলেন, ‘‘যদি একজন মহিলা স্বল্পবসনা হয়ে ঘুর বেড়ান, তবে তার প্রভাব একজন পুরুষের উপর পড়তে বাধ্য। এর ফলে মন চঞ্চল হতে পারে পুরুষের। যদি না তিনি রোবট হন। এটা একটা খুব সাধারণ বোধের ব্যাপার।‘ তিনি এর সাথে বলেন, ‘‘কামনা বা বাসনা সংবরণ করার জন্যই পর্দা প্রথার প্রচলন হয়েছে। তবে এই সংবরণের জন্য যে ইচ্ছাশক্তি দরকার, তা সবার নেই।“ তাঁর এই মন্তব্য প্রকাশ্যে আসতেই একজন ইউজার লেখেন, “এই মন্তব্যের জন্য ইমরানকে ক্ষমা চাইতে হবে। উনি মহিলাদের অপছন্দ করেন।”

যদিও এই ঘটনা প্রথমবার নয়। মাসখানেক আগে পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণের কারণ হিসেবে অশালীনতাকে দায়ী করেছিলেন ইমরান। এর জন্য অনেকেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর নিন্দা করেছেন। প্রসঙ্গত, পাকিস্তানে প্রকাশিত সরকারি তথ্য থেকে জানা যায়, দেশে প্রতি ২৪ ঘণ্টায় ১১ টি ধর্ষণের ঘটনা ঘটে। গত ছয় বছরে ২২ হাজারটি মামলা দায়ের হয়েছে। কিন্তু ধর্ষণের দায়ে দোষী সাব্যস্তের হার দেশে খুবই কম। মাত্র ০.৩ শতাংশকে দোষী সাব্যস্ত করা হয়ে থাকে।

এই মুহূর্তে