Homeমুশকিল আসানPlant increase the level of oxygen: মন ভাল রাখতে ঘরে গাছ লাগান,...

Plant increase the level of oxygen: মন ভাল রাখতে ঘরে গাছ লাগান, সৌন্দর্যের সঙ্গে বৃদ্ধি পাবে অক্সিজেনের মাত্রাও

Outlinebangla Desk: সবাই ঘরকে সুন্দর করে সাজাতে চায়। সারাদিন পর কাজ এসে ঘরের সৌন্দর্য দেখলে মন ভালো হয়। ঘরের সৌন্দর্য আরও বৃদ্ধি পায় (Plant increase the level of oxygen), যদি ঘরে গাছ রাখা যায়। বাগানপ্রেমীরা তো ঘর,বারান্দা, ছাদ সবকিছুই গাছ দিয়ে সাজাতে ভালোবাসেন।

তবে সব গাছ ঘরে লাগানো যায় না। বিভিন্ন ধরনের পাতাবাহার, বাঁশপাতা এইগুলি ঘর সাজানোর জন্য ব্যবহার করা যেতে পারে। শোবার ঘরে মানিপ্ল্যান্ট গাছ রাখা যেতে পারে। শুধু ছোট গাছ নয়,বড় গাছও ঘরের কোণে রাখা যেতে পারে। তবে এর উচ্চতা ৬ ফিটের বেশি না হওয়াই ভালো।

গাছ শুধু যে ঘরের সৌন্দর্য বৃদ্ধি করে তাই নয়। অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করে (Plant increase the level of oxygen)। যার ফলে ঘরের আবহাওয়া ভালো থাকে। এছাড়া ইন্ডোর প্ল্যান্ট গুলি ঘরের বাড়তি তাপকে শোষণ করে। ফলে ঘর বাইরের তুলনায় ঠান্ডা থাকে।

তবে ঘরে যে গাছই রাখা হোক না কেন একটানা তিন-চার দিনের বেশি রাখা উচিত নয়। কারণ ঘরের ভেতরে সূর্যের আলোর অভাবে পাতা হলুদ হয়ে যায়। তাই মাঝে গাছগুলোকে বাইরে বার করে রোদে রাখা উচিত। এতে গাছ ভালো থাকে।

স্নেক প্লান্ট, snake plant ঘরের মধ্যে থাকা দুষিত গ্যাসীয় পদার্থ গুলি শোষণ করে নেয় ফলে বাতাস অনেক ফ্রেশ থাকে। এছারাও এই গাছ রাতের বেলা বাতাসে অক্সিজেনএর মাত্রা বৃদ্ধি করে অর্থাৎ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এই গাছ ঘরে রাখা বিশেষ লাভ দায়ক।

এই মুহূর্তে