ভারতে শুরু হচ্ছে কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল

Phase 3 Trials of Oxford Vaccine to Begin This Week in India
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে স্বয়ং প্রধান মন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণে করোনার ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা করেছিলেন এবং দেশবাসীকে জানিয়েছিলেন একটা নয়, দেশে তিন তিনটি ভ্যাকসিন তৈরির কাজ চলছে। এবং ওই তিনটি ভ্যাকসিন বিভিন্ন পর্যায়ের ট্রায়াল চলছে। তবে এই তিনটি ভ্যাকসিনের মধ্যে একটি ভ্যাকসিন দু-এক দিনের মধ্যে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে বলে জানা গিয়েছে কেন্দ্রের তরফ থেকে।

দেশে করোনা মোকবিলার জন্য যে টিম তৈরি করা হয়েছিল, ওই টিমের অন্যতম প্রতিনিধি নীতি আয়োগের সদস্য বিনোদ পল জানিয়েছেন, একটি ভ্যাকসিন দু-এক দিনের মধ্যে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে, এবং ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালটি খুব গুরুত্বপূর্ণ। তিনি আরও জানান তৃতীয় পর্যায়ের ট্রায়াল সম্পন্ন হলেই ভ্যাকসিনটির জন্য লাইসেন্সের আবেদন করা যায়।

অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিন ভারতে প্রথম তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হচ্ছে। এই ভ্যাকসিন সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি কোভ্যাক্সিন এবং জানা গিয়েছে জাইদাস ক্যাডিলার ভ্যাকসিন সবেমাত্র প্রথম পর্যায়ের ট্রায়াল শেষ করেছে। সুত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে দেশের মোট ২০টি জায়গায় ১৬০০ মানুষের উপর করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে। তবে এই বিষয়ে সরকারের তরফে কিছু জানা যায়নি। এবং বিজ্ঞানীদের কাছ থেকে সবুজ সংকেত মিললেই তা সকল ভারতীয়র কাছে পৌঁছে যাবে।