Homeজীবন শৈলীPets have a magic effect: মন ভালো রাখতে বাড়িতে রাখুন পোষা প্রাণী

Pets have a magic effect: মন ভালো রাখতে বাড়িতে রাখুন পোষা প্রাণী

Outlinebangla: আধুনিকতায় মোড়া শহরে মানুষের বিলাসিতা ক্রমে বেড়ে চলেছে, সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শখের পরিমান। আজ এটা নয় তো কাল ওটা। তবে অনেকেই আছে যারা শখ করে বাড়িতে কুকুর, বিড়াল, পাখি সহ বিভিন্ন প্রাণী পুষে থাকেন (Pets have a magic effect)। একটু খেয়াল করে দেখবেন যাদের বাড়িতে পোষ্য আছে তারা যেন একটু বেশিই প্রাণবন্ত (Pets have a magic effect)। তবে এ নিয়ে নানা জনের নানা মত রয়েছে। এ বিষয়ে মনস্তত্ত্ববিদরা বলছেন যাদের বাড়িতে পোষ্য প্রাণী (Pets) রয়েছে তারা শারীরিক ও মানসিক ভাবে অন্যদের তুলনায় একটু বেশি সুস্থ থাকে।

বাড়িতে আপনি যদি কুকুর, বিড়াল, পাখি ও গিনিপিগ খুব ছোটো থেকে লালনপালন করা শুরু করেন। সেক্ষেত্রে খুব অল্প দিনের মধ্যে আপনার পোষ্যকে খুবই ভালোবেসে ফেলবেন এবং আপনার প্রিয় পোষ্যও আপনাকে অত্যন্ত ভালোবাসবে (have a magic effect)। পোষ্য প্রাণীর উপস্থিতি পালনকারীর শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। মনস্তত্ত্ববিদরা বলছেন, ব্যস্ত মুখর দিনের শেষে বাড়ি ফেরার সঙ্গে সঙ্গে প্রিয় পোষ্য কুকুরের সাদর অভ্যর্থনা কিংবা পাখির সুরেলা কণ্ঠে আপনার নামের উচ্চারণ, বা বিড়ালের আদর মাখা ডাক সারাদিনের ক্লান্তি ভুলিয়ে আপনার মনকে প্রফুল্ল করে দেবে, যা আপনার মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করবে।

এ বিষয়ে বৈজ্ঞানিকরা কি ব্যাখ্যা দিয়েছে:

গবেষকরা জানিয়েছেন, পোষ্যর সঙ্গে সময় কাটানো ও ভাব বিনিময় রক্ত চাপ কমাতে সাহায্য করে। আমাদের শরীরের স্ট্রেস নিয়ন্ত্রণকারী হরমোন যেমন, করটিসল এবং ডোপামিনের কাজের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। এছাড়াও শরীরে অক্সিটোসিন নামের হরমোনের মাত্রা বাড়ায় যা “ভালোবাসার হরমোন” নামে পরিচিত।

বর্তমান সময়ে একাধিক মানুষের মধ্যে মানসিক চাপ, দুশ্চিন্তা, একাকিত্ব, সম্পর্কের মাঝে সহনশীলতার অভাব দেখা দেয়। এর ফলে সমজিক দূরত্বের সৃষ্টি হয়। যদিও প্রিয় মানুষের অভাব বা দূরত্ব মেটাতে পারেনা পোষ্য। তবুও তাদের নিঃস্বার্থ ভালবাসা এবং বিশ্বস্ততা একজন মানুষের জীবনে যথার্থ সঙ্গীর মতো পাশে থাকে। আগামীদিনের যে কোনো কাজে অনুপ্রেরণা যোগায়। গবেষণায় দেখা গেছে বাড়িতে পোষ্য প্রাণী নেই এমন মানুষের তুলনায় পোষ্য প্রাণী আছে এমন মানুষের মানসিক স্বাস্থ্য ও শারীরিক স্বাস্থ্য অনেক উন্নত। মানসিক চাপও কম।

আরও পড়ুনঃ Bengalis rice sleep: বাঙালির ভাত ঘুম; তাড়ানোর উপায় খুঁজছেন, দেখুন তাহলে

এই মুহূর্তে