Homeসমসাময়িকGoldman award: আমাজন রেইনফরেস্টে জাতীয় উদ্যান গড়ে গোল্ডম্যান পুরস্কারের সম্মাননা পেলেন পেরুর...

Goldman award: আমাজন রেইনফরেস্টে জাতীয় উদ্যান গড়ে গোল্ডম্যান পুরস্কারের সম্মাননা পেলেন পেরুর এই মহিলা

Outlinebangla Digital Desk: মানুষ নিজের প্রয়োজনে ক্রমাগত প্রকৃতির ওপর নির্যাতন করে চলেছে। বেআইনিভাবে চলে বৃক্ষচ্ছেদন। আমাজনের জঙ্গল, যেখান থেকে আমরা ২০ শতাংশ অক্সিজেন পেয়ে থাকি, তার একটা বড় অংশও ধ্বংস হয়ে গিয়েছিল। কিন্তু পেরুর এক মহিলা পরিবেশকর্মী এই ধ্বংসের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে যুদ্ধ চালিয়েছেন এই অনৈতিকতার সঙ্গে। সেই কারণে এইবছর তাকে গোল্ডম্যান পুরস্কারে সম্মানিত করা হয়েছে।

সালটা ২০১৮। দীর্ঘ আদিবাসী জনগোষ্ঠীর আন্দোলন ও ৩৮ বছর বয়সী মহিলা লিজের নেতৃত্বে আমাজনের একটি অংশ ন্যাশনাল পার্কের স্বীকৃতি পেয়েছিল। গড়ে উঠেছিল ইয়াগুয়াস জাতীয় উদ্যান । প্রায় ২১ লক্ষ একর জুড়ে বিস্তৃত এই জাতীয় উদ্যান। এই উদ্যানে আছে পাঁচশো প্রজাতির পাখি, সাড়ে পাঁচশো প্রজাতির মাছ। এছাড়াও আছে বিভিন্ন বিপন্নপ্রায় প্রাণী। তিন হাজারেরও বেশি প্রজাতির উদ্ভিদ রয়েছে এই উদ্যানে।

এই উদ্যান গড়ে তুলতে সবথেকে বড় অবদান ছিল লিজের। বোরা জনগোষ্ঠীর সদস্যা লিজের বেড়ে ওঠা আমাজনেই। তবে তাঁর এই কাজ খুব একটা সহজ ছিল না। প্রচারের মাধ্যমে তিনি গ্রামবাসীদের একত্রিত করে জঙ্গলকে রক্ষার কাজ করেন। এমনকি সরকারের কাছে জঙ্গল রক্ষার জন্য জানানো হলেও কোনরকম সাহায্য পাননি। বরং কিছু আন্তর্জাতিক সংস্থা এগিয়ে আসে লিজের আন্দোলনে। যেমন শিকাগো মিউজিয়াম, ফ্র্যাঙ্কফুট জুওলজিক্যাল সার্ভের পরিবেশবিদরা ইত্যাদি। শেষপর্যন্ত বৈদেশিক চাপের মুখে পড়ে সিদ্ধান্ত বদলায় সরকার।

এই মুহূর্তে