বহু রোগেই মহাঔষধি পেঁপে, জানুন বিস্তারিত !

papaya prevents many diseases, know the details!
Image Source: Google

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: পেঁপে অনেকেই পছন্দ করেন আবার অনেকেই পছন্দ করেন না। কাঁচা বা পাকা দুই রকম পেঁপেতেই আছে বহু গুনাগুন। প্রতিদিন সকালে পাকা পেঁপে খেলে, আপনার শরীরে অনেকখানি শক্তি সঞ্চার ঘটতে পারে। শুধু পেঁপেই নয়, এই গাছের পাতা, বীজ এবং ফুলও খুবই উপকারী। তাহলে দেখে নিন পেঁপের কিছু গুনাগুন।

papaya prevents many diseases
Image Source: Google

হজমে সহায়কঃ
অনেকেরই হজমের সমস্যা থাকে। যাঁদের হজমের সমস্যা রয়েছে তাঁরা ব্রেকফাস্টে অবশ্যই পেঁপে খান। কারণ পেঁপেতে আছে ‘পাপাইন এনজাইম’, যা হজমের পক্ষে বিশেষভাবে সহায়ক।
ডেঙ্গি প্রতিরোধকঃ
ডেঙ্গি মুলত একপ্রকারের ইনফেকশন, যা রক্তের প্লেটলেট ব্যাপক মাত্রায় কমিয়ে দেয়। পেঁপের পাতা শরীরে রক্তের প্লেটলেটের মাত্রা বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিন এক গ্লাস পেঁপে পাতার রস খাওয়া যেতে পারে অথবা জলে ফুটিয়ে কাথ করে খেতে পারেন।

papaya tree diseases prevebtion
Image Source: Google

ডায়াবেটিস বা মধুমেহ প্রতিরোধকঃ
ফাইবার থাকার জন্য কাঁচা পেঁপে ব্লাড সুগার এবং কোলেস্টরলের মাত্রা সঠিক রাখতে সাহায্য করে। বায়োমেডিক্যাল রিসার্চ-এর গবেষণা অনুযায়ী, ডায়াবেটিস প্রতিরোধে পেঁপের ভুমিকা যথেষ্ট। উত্তর-পুর্ব ভারতে পেঁপের ফুলকে ডায়াবেটিস প্রতিষেধক হিসাবে ব্যবহার করা হয়।
হার্টের অসুখ ও ক্যান্সার প্রতিরোধকঃ
পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং ফাইটো নিউট্রিয়েন্ট, যা হার্ট অ্যাটাক এবং ক্যান্সার হওয়ার সম্ভাবনা হ্রাস করে।

এছারাও পেঁপেতে রয়েছে ভিটামিন এ, বি ও সি, যা শরীরকে রোগ সংক্রমণের হাত থেকে নিরাপত্তা প্রদান করতে বিশেষভাবে সাহায্য করে। তাই আপনার খাদ্য তালিকা থেকে পেঁপে বাদ দবেন না। সুস্থ থাকুন, ভাল থাকুন।