Homeবিদেশঅর্থনৈতিক পরিকাঠামো ঠিক করতে ভারত থেকে চিনি ও তুলা আমদানি করবে পাকিস্তান

অর্থনৈতিক পরিকাঠামো ঠিক করতে ভারত থেকে চিনি ও তুলা আমদানি করবে পাকিস্তান

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ ভারত থেকে চিনি ও তুলা আমদানি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের সরকার। পাকিস্তানের নতুন অর্থমন্ত্রী হাম্মাদ আজহার জানান, বেসরকারি খাতে ভারত থেকে পাঁচ লাখ টন সাদা চিনি আমদানি করা হবে পাকিস্তানে।এর সাথে আমদানি করা হবে তুলা।

অর্থমন্ত্রী জানান, অন্যান্য দেশের থেকে ভারতে চিনির দাম অনেকটাই কম।অন্যান্য দেশে চিনি আমদানির অনুমোদন দেওয়া হলেও দাম বেশি হওয়ার কারণে তা আমদানি করা যাচ্ছে না। অন্যদিকে তুলা আমদানির কথা বলতেই তিনি বলেন, পাকিস্তানের বস্ত্র রপ্তানি অনেকটা বেড়েছে। কিন্তু কাঁচামাল তুলা সঠিক উৎপাদন হয় নি। তাই পর্যাপ্ত তুলার অভাবের ফলে ক্ষুদ্র ও কুটির শিল্পের উপর প্রভাব ফেলেছে।

এর আগে পাকিস্তানের অর্থমন্ত্রী ছিলেন হাফিজ শেখ। মুদ্রাস্ফীতির ঘটনায় ব্যর্থতার কারণে তাকে বরখাস্ত করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এই রকম পরিস্থিতিতে অর্থনীতিকে ঠিক করার জন্য ভারতের সাথে বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের চেষ্টা করছেন। প্রসঙ্গত ২০০৯ সালের ৯ আগস্ট ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের জেরে ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের অবনতি হয়। ভারতের সাথে সমস্ত বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা জারি করেন ইমরান খানের সরকার। তবে করোনা মহামারীতে ওষুধ, কাঁচামাল আমদানির জন্য সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন।

এই মুহূর্তে