Homeমুশকিল আসানCuteness rating system: কে কতটা কিউট তা পরিমাপ করা যায়, দাবি গবেষকদের

Cuteness rating system: কে কতটা কিউট তা পরিমাপ করা যায়, দাবি গবেষকদের

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ মানুষ সুন্দরের পূজারী (Cuteness rating system)। সুন্দর ফুল হোক বা মিষ্টি কোন বাচ্চা। সুন্দরকে পছন্দ করে না এমন মানুষের সংখ্যা কম। সুন্দর বস্তুর দিকে তাকালে আমরা খুশি হই। একটি শিশুর হাসি আমাদের আকর্ষণ করে। ছোট্ট বাচ্চা প্রাণী বিড়াল বা কুকুরের বাচ্চা দেখে আমাদের মিষ্টি মনে হয়। এগুলো অকারণে হয় না। বিজ্ঞানীরা এর ব্যাখ্যা দিয়েছেন।

বিজ্ঞানীদের মতে, আমরা যখন সুন্দর জিনিস দেখি আমাদের মস্তিষ্কের অরবিটোফ্রন্টাল কর্টেক্স অংশটি সক্রিয় হয়ে ওঠে। এই অংশটি আমাদের আবেগকে নিয়ন্ত্রণ করে। এই অংশটি থাকে ঠিক চোখের পেছনে। বিজ্ঞানীরা নিউরোইমেজিং গবেষণা পদ্ধতির (Cuteness rating system) সাহায্যে দেখছেন কিভাবে মস্তিষ্কে থাকা অংশটি কাজ করে।

এর পাশাপাশি অক্সফোর্ডের বিজ্ঞানীরা বলছেন আমাদের চোখে কে কতটা কিউট তাও পরিমাপ করা যায় ‘কিউটনেস রেটিং সিস্টেম’ এর মাধ্যমে। এই ব্যাপারে উন্নতির জন্য গবেষকরা নিউরোইমেজিং পদ্ধতির সাহায্যে গবেষণা করছেন। সর্বোপরি এটি একটি চাঞ্চল্যকর আবিষ্কার বলেই মনে করছে নেটিজেন দের এক অংশ। তবে কিউটনেস এর যে পরিমাপ সম্ভব তা দেখিয়ে দিলেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। এই পদ্ধতির মাধ্যমে এবার সহজেই কিউটনেসএর রেটিং দেওয়া সম্ভব হবে, এ কি আর কম বড় ব্যপার। এর মধ্যেই মার্কিন মুলুকের অনেকেই এই কিউটনেস রেটিং সিস্টেম নিয়ে আগ্রহ দেখাতে শুরু করেছেন।

Read More-Intelligent people do not fall in love easily: সহজে প্রেমে পড়ে না বুদ্ধিমান ব্যক্তিরা! কি ব্যাখ্যা দিলেন বিশেষজ্ঞরা!

এই মুহূর্তে