Homeদেশদীর্ঘ অপেক্ষার অবসান, ভারতে ছাড়পত্র পেতে চলেছে অক্সফোর্ডের তৈরি করোনার ভ্যাকসিন

দীর্ঘ অপেক্ষার অবসান, ভারতে ছাড়পত্র পেতে চলেছে অক্সফোর্ডের তৈরি করোনার ভ্যাকসিন

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ নতুন বছরে শুরুতেই সুখবর দেশবাসীর জন্য। ভারতে ছাড়পত্র দিতে চলে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের জরুরি ব্যবহারে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়ার সাবজেক্ট এক্সপার্ট গ্রুপ। এই গ্রুপ এবার সুপারিশ করবে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়াকে অক্সফোর্ডের এই ভ্যাকসিনে ছাড়পত্র দেওয়ার জন্য। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

তবে কবে থেকে অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিন দেওয়া হবে বা কোন ভ্যাকসিন ভারতে সবুজ সংকেত পেতে পারে এই সমস্ত বিষয় নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে বৈঠক ছিল আজ। মনে করা হচ্ছে প্রথম ধাপে ৫ কোটি ভারতীয় এই ভ্যাকসিন পাবে। জানা গিয়েছে, ভ্যাকসিনের দাম ১ হাজার টাকার কম হতে পারে।

আগামী কাল অর্থাৎ ২ জানুয়ারি থেকে করোনার টিকাকরণ প্রক্রিয়ার ড্রাই রান চালু হচ্ছে। গত বৃহস্পতিবার জানিয়ে ছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ইতিমধ্যেই পাঞ্জাব, অন্ধ্রপ্রদেশ, অসম ও গুজরাতে সাফল্যের সঙ্গে করোনার টিকাকরণ প্রক্রিয়ার ড্রাই রান সেরে ফেলা হয়েছে। ২ জানুয়ারি অর্থাৎ আগামিকাল উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রাম, নয়াবাদ, আমডাঙ্গা এলাকায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী ড্রাই রান শুরু হবে। এবং সব প্রক্রিয়া ঠিক থাকলে আগামী ৬ জানুয়ারি থেকেই শুরু হয়ে যাবে করোনার ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া।

এই মুহূর্তে