HomeদেশSchools after covid vaccination: ভ্যাকসিনেশন প্রক্রিয়া শেষ হলে স্কুল যেতে সমস্যা থাকবে...

Schools after covid vaccination: ভ্যাকসিনেশন প্রক্রিয়া শেষ হলে স্কুল যেতে সমস্যা থাকবে না, কি বলছেন বিশেষজ্ঞরা

Outlinebangla Desk: করোনার দ্বিতীয় ঢেউয়ের পর আসতে চলেছে তৃতীয় ঢেউ। বিশেষজ্ঞদের মতে, তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে। করোনার প্রকোপ থেকে বাঁচাতে শিশুদের জন্য ভ্যাকসিন নিয়ে আসার প্রক্রিয়া চলছে। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, দুই বছরের বয়সের উপর শিশুদের টিকা দেওয়া যাবে। অন্যদিকে শিশুদের টিকা দেওয়ার প্রক্রিয়া মিটে গেলে স্কুলে যেতে আর সমস্যা থাকবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই প্রসঙ্গে, দিল্লি এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, শিশুরা ভ্যাকসিন নিলে করোনা থেকে সুরক্ষিত থাকবে। তখন স্কুল খোলার ক্ষেত্রে কোনো বাধা থাকবে না। তাই স্কুলে যেতে হলে শিশুদের ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক করতে হবে। অন্যদিকে ২ থেকে ১৮ বছর বয়সীদের উপর কো-ভ্যাকসিনের ট্রায়াল ইতিমধ্যেই দেশে শুরু হয়েছে। সেই রিপোর্ট সেপ্টেম্বর মাসের মধ্যেই চলে আসবে বলে আশা করা যাচ্ছে।

অন্যদিকে, ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়ার জন্য ভ্যাকসিন তৈরি করছে ভারতীয় সংস্থা জাইডাস ক্যাডিলা। দেশের বিভিন্ন অংশে জাইকোভ-ডি এর ট্রায়াল হবে। সম্পূর্ণ ট্রায়াল শেষ হবে ২০২২ সালের ফেব্রুয়ারীতে।এই টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার অনুমতি চাইবে টিকা প্রস্তুতকারক সংস্থা। এছাড়াও জানা গেছে, এই টিকার কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

এই মুহূর্তে