Homeব্লগHistory of t-shirts: বর্তমানে খুব জনপ্রিয় টি-শার্ট, কিন্তু এর ইতিহাস জানেন কি?

History of t-shirts: বর্তমানে খুব জনপ্রিয় টি-শার্ট, কিন্তু এর ইতিহাস জানেন কি?

আউটলাইন বাংলা স্পেশাল: বর্তমান আমাদের দেশে এবং সারা বিশ্বে বিভিন্ন দেশে টি-শার্ট ব্যাপক জনপ্রিয় একটি পোশাক। যেমন আরামদায়ক এই পোশাক তেমনি সর্বত্র সহজে পরিধেয়। আজ থেকে ১১৬ বছর আগে তৈরি হয়েছিল বিশ্বের প্রথম টি-শার্ট। এর পিছনের ইতিহাস (history of t-shirts) হয়তো আপনারা অনেকেই জানেন না। তাই আপনাদের টি-শার্ট এর ইতিহাস জানানোর উদ্দেশ্যে আজকে আমাদের বিশেষ প্রতিবেদন।

history of t -hirt
কুপার’এর বিজ্ঞাপন
Image Source: Google
সাল ১৯০৪ বিখ্যাত অন্তর্বাস প্রস্তুতকারী সংস্থা ‘কুপার’ তৈরি করল এক বিশেষ ধরনের জামা, যেখানে বোতাম লাগানোর কোনো ব্যবস্থা রাখা হয়নি। তারা নাকি ‘সিঙ্গেল ব্যাচেলর’ দের কথা ভেবেই এই বিশেষ ধরনের জামা তৈরি করেছিল। তখনকার সময়ের এই টি-শার্ট এর বিজ্ঞাপন দেওয়া হয় একটি নামী মার্কিন পত্রিকায়। কুপার এর পক্ষ থেকে এই বিশেষ ধরনের জামার বিজ্ঞাপণ দিয়ে লেখা হয়েছিলো, ‘যে সমস্ত যুবক অবিবাহিত এবং সিঙ্গেল, যারা জামার বোতাম ছিঁড়ে গেলে সেলাই করে নিতে পারবেন না, এ জামা তাদের জন্যই!’

তাহলে এ কথা পরিষ্কার সিঙ্গেল ব্যাচেলরদের কথা ভেবেই এই টি-শার্ট (history of t-shirts) প্রথম তৈরি করা হয় কিংবা হয়তো বিজ্ঞাপনকে আকর্ষণীয় করে তোলার জন্যই এই ধরনের কথা গুলি লেখা হয়েছিলো তাও হতে পারে। এবিষয়ে পরিষ্কার কোনো তথ্য নেই। এই বিশেষ ধরনের পোশাককে ‘টি-শার্ট’ হিসাবে উল্লেখ করা হয়েছিলো মার্কিন লেখক ‘ফ্রান্সিস স্কট কি ফিৎসগেরাল্ডের ‘১৯২০ সালে প্রকাশিত ‘দিস সাইড অব প্যারাডাইস’-এ।

তবে অনেকেই দাবি করেন, প্রথম বিশ্বযুদ্ধের সময় মার্কিন নৌ-বাহিনীর জন্যই নাকি প্রথম টি-শার্ট তৈরি করা হয়েছিলো । সব তথ্য বিছার করে বলা যায় ১৮৮৯ সাল থেকে ১৯১৩ সালের মধ্যে টি-শার্ট তৈরি হয়েছিল।বর্তমানে এই টি-শার্ট সারাবিশ্বে জনপ্রিয়। ছেলে, মেয়ে সকলের কাছেই দারুণ জনপ্রিয় পোশাক এই টি-শার্ট। এর মত সাবলীল পোশাক হয়তো আর তৈরি হয়নি, ফর্মাল হিসেবে পরিধেয় না হলেও, ইনফরম্যালি সবার কাছে জনপ্রিয় এই পোশাক।

এই মুহূর্তে