Wednesday, January 20, 2021
Home ভাল থাকুন পুষ্টি গুন সবসময় উপকারী নয়, জানুন কোন কোন অবস্থায় আদা ক্ষতিকারক!

সবসময় উপকারী নয়, জানুন কোন কোন অবস্থায় আদা ক্ষতিকারক!

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: গলা খুস খুস ছারাও আরও বিভিন্ন রোগের চিকিৎসায় ঘরোয়া টোটকা হিসেবে আমরা আদা ব্যাবহার করে থাকি। রান্নায় আদার ব্যবহার স্বাদে অন্য মাত্রা দেয়। এতে রয়েছে বেশ কিছু ঔষধি গুণাগুণও।

তবে সব কিছুরই একটা খারাপ দিক রয়েছে (Harmful effects of ginger), আদাও তাঁর বাতিক্রম নয়। আদা বেশি পরিমাণে খেলে, বা বিশেষ কিছু সময়ে খেলে তা স্বাস্থ্যের ক্ষতি করে। শরীরের বিশেষ কিছু অবস্থার সময়ে আদা না খাওয়াই উচিত বলে উল্লেখ করা হয়েছে বিভিন্ন প্রতিবেদনে। জেনে নিন সেরকমই কিছু বিষয়।

রক্তের সমস্যা:

শরীরে রক্ত চলাচলে সাহায্য করে আদা। ফলে, যাঁদের ওজন বেশি ও ডায়াবেটিস রয়েছে, তাঁদের জন্য আদা উপকারী। কিন্তু, যাঁদের হিমোফিলিয়া রয়েছে, তাঁদের জন্য আদা প্রায় বিষের সমান।

অন্তঃসত্ত্বা অবস্থায়:

আদায় বেশ কয়েক ধরনের স্টিম্যুলেট রয়েছে যা শরীরের পেশী মজবুত করে। তাই অন্তঃসত্ত্বা থাকাকালীন মহিলাদের আদা না খাওয়াই ভাল। বিশেষ করে প্রসবের আগের তিন মাস।

ওজনের সমস্যা:

এমনিতেই যদি শরীরের ওজন কম হয়, সে ক্ষেত্রে আদার ব্যবহার খুবই কম করা উচিত। কারণ, আদায় ফাইবার থাকে প্রচুর পরিমাণে, যা শরীরের পিএইচ লেভেল বাড়াতে সাহায্য করে। এর ফলে হজমের প্রক্রিয়া খুবই ভাল হয়। ওজন বাড়াতে চাইলে আদা বাধ সাধে।

এইসব ক্ষেত্রে আদা এড়িয়ে চলা উচিৎ। বেশি সমস্যা হলে বা বিস্তারিত জানতে ডাক্তারের পরামর্শ নিন। ভাল থাকুন, সুস্থ থাকুন।

Most Popular