HomeবিবিধAhmad Massoud Northern Alliance: পঞ্জশিরে যুদ্ধ থামিয়ে শান্তির আলোচনার জন্য প্রস্তুত নর্দান...

Ahmad Massoud Northern Alliance: পঞ্জশিরে যুদ্ধ থামিয়ে শান্তির আলোচনার জন্য প্রস্তুত নর্দান অ্যালায়েন্স

Outlinebangla Desk: গত ১৫ আগস্ট কাবুল দখল করে করে তালিবান। এরপর থেকেই পুরো আফগানিস্তানকে নিজেদের দখলে করতে চাইছে তালিবান বাহিনী। মার্কিন সেনা দেশ থেকে চলে যেতেই আফগানিস্তানে তালিবান সরকার গড়েছে। তালিবান কাবুল সহ দেশের ৯৮ শতাংশ দখল করে নিলেও উত্তরে পাহাড় ঘেরা পঞ্জশির এখনও তাদের নাগালের বাইরে। কিন্তু পঞ্জশির দখল করতে মরিয়া হয়ে উঠেছে তালিবান। পঞ্জশির দখলের জন্য বেশি করে আক্রমণের রাস্তায় হেঁটেছে তালিবানরা।

অন্যদিকে বিগত দুই সপ্তাহ ধরে তালিবানদের বিরুদ্ধে লড়াই চালিয়েছে প্রতিরোধ বাহিনী তথা নর্দান অ্যালায়েন্স। তালিবানের সাথে রবিবার সংঘর্ষে প্রতিরোধ বাহিনীর মুখপাত্র আহমেদ মাসুদের অন্যতম ঘনিষ্ঠ সঙ্গী ফহিম দাস্তির মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এছাড়া মাসুদের আর এক ঘনিষ্ঠ এর মৃত্যু হয়েছে। এরমধ্যেই প্রতিরোধ বাহিনী আর যুদ্ধ করতে চায় না বরং তালিবানদের সাথে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে চায় বলে জানিয়েছে। যুদ্ধ থামানোর জন্য শান্তির আলোচনার জন্য প্রস্তুত নর্দান অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমেদ মাসুদ। তিনি জানান, পঞ্জশির উপত্যকা ও পার্শ্ববর্তী আন্দারব থেকে সরতে হবে তালিবান বাহিনীকে।

তালিবান বাহিনীর সঙ্গে পঞ্জশিরে সংঘর্ষে দুই তরফেই দাবি করছে, যুদ্ধে তাদের জয় হয়েছে। মাসুদ বাহিনীর দাবি, সংঘর্ষে কমপক্ষে ১০০০ জনের বেশি তালিবানের মৃত্যু হয়েছে। পাল্টা তালিবান দাবি করেছে, তারা পঞ্জশিরের মূল জেলাগুলি দখল করেছে। এইসবের মধ্যে আবার চিন্তা বাড়াচ্ছে আফগানিস্তানে পাকিস্তানের উপস্থিতি। জানা গেছে, পঞ্জশির দখলে আফগানিস্তানে তালিবানকে সাহায্য করছে পাকসেনা।

এই মুহূর্তে