Thursday, February 9, 2023

North Korea in crisis: সার উৎপাদন বাড়াতে কৃষকদের ২ লিটার করে মূত্র দেওয়ার নিদান কিম প্রশাসনের

Outlinebangla Digital Desk: ভয়াবহ খাদ্য সংকটে রয়েছে উত্তর কোরিয়া। এই প্রথম আনুষ্ঠানিকভাবে সেই কথা স্বীকার করেছেন দেশের শাসক কিম জং উন। দেশের খাদ্য সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, দেশে যে পরিমান খাদ্য মজুত আছে, তাতে আর মাত্র ২ মাস চলবে।

গতবছর হওয়া ঘূর্ণিঝড়ের ধাক্কায় কৃষিক্ষেত্রে প্রবল ক্ষতি হওয়ায় দেশে খাদ্য সংকট শুরু হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এছাড়া করোনা মহামারীর কারণে উত্তর কোরিয়ার অর্থনীতিও সংকটের মুখে। স্থানীয় সংবাদ সূত্রে জানা গেছে, রাজধানী পিয়ং ইয়ংয়ে গত কয়েক মাস ধরে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া। সেখানে এক প্যাকেট কফির দাম ১০০ ডলার অর্থাৎ ৭,৩০০ টাকা। এক কেজি কলার দাম ৩,৩৩৫ টাকা।

অন্যদিকে উত্তর কোরিয়ার অনেক খাদ্য বাইরে থেকে আমদানি করতে হয়। খাদ্য সরবরাহের ব্যাপারে উত্তর কোরিয়া চিনের ওপর অনেকটাই নির্ভরশীল। কিন্তু দেশে নিউক্লিয়ার প্রকল্পের কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারি থাকায় উত্তর কোরিয়াকে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। সেখানে খাদ্য সংকট এতটাই প্রবল যে জমির উর্বরতা বাড়ানোর জন্য কিম প্রশাসন কোরিয়ার কৃষকদের নিজেদের জমিতে দু’লিটার করে মূত্র দেওয়ার নির্দেশ দিয়েছে। এমনকি বলা হয়েছে জমিতে মূত্র দিলে সার উৎপাদন বাড়বে। তার ফলে ফসল উৎপাদন বাড়বে।

সম্পর্কিত পোস্ট

Stay Connected

3,889FansLike

সর্বশেষ আপডেট