১ জুলাই থেকে পরিবর্তন হচ্ছে এটিএমে টাকা তোলার নিয়ম, জেনে নিন উপকৃত হবেন

No Free Transactions in ATM From July 1
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্কঃ আগামী ১ জুলাই থকে পরিবর্তন হতে চলেছে এটিএম (ATM) টাকা তোলার নিয়ম। লকডাঊনের জেরে গত তিন মাস এটিএম (ATM) থেকে গ্রাহকরা যতবার খুশি টাকা তুলতে পারত। এবং টাকা তোলার জন্য কোনো রকম বাড়তি চার্জ নেওয়া হত না। এই বিশেষ ছাড়ের মেয়াদ ৩০ জুন শেষ হতে চলেছে। তাই ১ জুলাই থেকে এটিএমে (ATM) নির্দিষ্ট সংখ্যক লেনদেনে টাকা তোলার পর গ্রাহকদের কাছ থেকে বাড়তি চার্জ নেবে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

স্টেট ব্যাংক (State Bank of India) গ্রাহকদের একমাসে ৮ বার এটিএমের (ATM) মাধ্যমে লেনদেনে ছাড় দিত, তবে এই ৮ বারের মধ্যে ৫ বার ব্যাঙ্কের নিজস্ব এটিএমে এবং ৩ বার অন্য ব্যাঙ্কের এটিএম (ATM) থেকে বিনামূল্যে টাকা তোলা যেত। তার থেকে বেশিবার টাকা তুললে প্রতিবার ২০ টাকা (GST) করে বাড়তি চার্জ দিতে হত। তবে লকডাউন শুরু হওয়ার পর থেকে স্টেট ব্যাংক (State Bank of India) সহ অনান্য ব্যাঙ্কগুলি কোনো বাড়তি চার্জ নেয়নি। এছারাও লকডাউন চলাকালীন গ্রাহকরা নির্দিষ্ট সংখ্যায় লেনদেনের পর টাকা তুললেও কোনো চার্জ নেয়নি ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

তবে এবার লকডাউন শিথিল হওয়ায় আগামী ১ জুলাই থেকে পুরনো নিয়ম চালু হচ্ছে। ১ জুলাই পর থেকে আগের নিয়মে টাকা কাটা হবে। শুধু স্টেট ব্যাংকের না, অন্য ব্যাংকগুলিও আগের পুরনো নিয়ম অনুযায়ী গ্রাহকদের থেকে চার্জ নেবে। শহরের বাইরে ১০ বার টাকা তোলায় ছাড় মিলত গ্রাহকদের। এবং নির্দিষ্ট সংখ্যক লেনদেনের বেশি টাকা তুললে গুণতে হত বাড়তি চার্জ। তবে লকডাউন চলা কালিন সেই নিয়মে ছাড় দিয়েছিল স্টেট ব্যাংক (State Bank of India) সহ অনান্য ব্যাঙ্কগুলি। ফের ১ জুলাই থেকে আবারও পুরনো নিয়ম চালু হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here