Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যNipah virus is the new threat after corona: করোনার পাশাপাশি নিপা ভাইরাসের...

Nipah virus is the new threat after corona: করোনার পাশাপাশি নিপা ভাইরাসের থাবা দক্ষিণের রাজ্যে

Outlinebangla Desk: দেশে অন্যান্য রাজ্যের তুলনায়ও দক্ষিণের রাজ্য কেরলে করোনা মারাত্মক আকার নিয়েছে। সেখানে সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী। মোট সংক্রমিতের ৭০ ভাগ কেরলের বাসিন্দা। এর মধ্যেই কেরলে থাবা বসিয়েছে নিপা ভাইরাস। এই ভাইরাসের ফলে মৃত্যু হয়েছে কোঝিকোড়ের ১২ বছরের এক বালকের। ওই বালকের বাড়ির তিন কিলোমিটারের মধ্যে জারি করা হয়েছে সর্তকতা। এছাড়া বালকের সংস্পর্শে আসা ২৫১ জনকে চিহ্নিত করে আইসোলেশনে রাখা হয়েছে। তাঁদের মধ্যে ১১ জনের শরীরে নিপা ভাইরাসের উপসর্গ দেখা গেছে।

একদিকে করোনা মহামারি। অন্যদিকে নিপা ভাইরাসে প্রকোপে আতঙ্কে রয়েছে কেরলবাসী। সাধারণত বাদুড়, শূকর এইসব প্রাণীর মাধ্যমে মানুষের দেহে সংক্রমিত হয় এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এর মতে, মানুষ যদি বাদুড়ের প্রস্রাব বা লালা মিশ্রিত আম, লিচু, খেজুর, পেয়ারা ইত্যাদি ফল খেয়ে থাকে তাহলে সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি। কেন্দ্র সরকার রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে কোথায় কতজন আক্রান্ত হচ্ছেন সেই বিষয় তালিকা তৈরি করতে হবে। আরও নির্দেশ দিয়েছে, যাতে নিপা ভাইরাসের প্রকোপ কমানো যায় তার জন্য উপযুক্ত পদক্ষেপ নিতে হবে এবং সবাইকে সতর্ক করতে হবে। এইসবের পাশাপাশি ২৪ ঘন্টা কন্ট্রোল রুম খোলা হয়েছে।

অন্যদিকে, নিপা ভাইরাস নিয়ে আগে থেকে সতর্ক কলকাতা পুরসভা। পুর প্রশাসক মন্ডলীর সদস্য অতীন ঘোষ জানান, নিপা ভাইরাস কেরলে হয়েছে, আমরা সংবাদমাধ্যমে দেখেছি।এখানে হচ্ছে এরকম খবর পাইনি। যে টিম কাজ করে, সব জায়গায় অ্যালার্ট আছে। আমরা অ্যালার্ট আছি। যদি কিছু হয়, তাহলে ব্যবস্থা নিতে পারব।’

এই মুহূর্তে