HomeবিদেশNew Zealand election 2020: জেসিন্ডা আর্ডের্নর লেবার পার্টির দুর্দান্ত জয়

New Zealand election 2020: জেসিন্ডা আর্ডের্নর লেবার পার্টির দুর্দান্ত জয়

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ বিপুল ভোটে জিতে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর কুর্সিতে বসছেন জেসিন্ডা আর্ডের্ন (Jacinda Ardern)। খুশির জোয়ারে নিউজিল্যান্ডের (New Zealand) ক্ষমতাসীন সরকার লেবার পার্টি। এবারের ভোটে লেবার পার্টির মুঠোতে এসেছে ৪৯ শতাংশ ভোট। এবং বিরোধী ন্যাশনাল পার্টি মাত্র ২৭ শতাংশ ভোট পেয়েছে। গত ৩ তারিখ থেকে ভোটগ্রহণ পর্ব চলছিল। এবং শনিবার সকাল ঠিক সকাল ৯ টায় ভোটবাক্স খোলা শুরু হয়, একটানা দশঘণ্টা গণনার পর ফলপ্রকাশ হয়। এই ফলাফলে জেসিন্ডা আর্ডের্ন (Jacinda Ardern) নিজেও বেশ খুশি।

এবারের নির্বাচনে লেবার পার্টি দুটি মূল ইস্যুর উপর জোর দিয়েছিলেন, আর তাতেই সাফল্য। প্রথমত ২০২০ সালের প্রথম দিক থেকেই মারন ভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে এমন পরিস্থিতিতে নিজ হাতে দায়িত্ব নিয়ে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করেছিল এবং লকডাউনের পথে হেঁটেছিল। এর ফলে সমগ্র নিউজিল্যান্ডবাসী সরকারের প্রশংসা করেছেন।

Image Source: Google

দ্বিতীয়ত ২০১৯ এর মার্চ মাসে ক্রাইস্টচার্চের মসজিদে ভয়াবহ জঙ্গি হামলা (Christchurch Mosque Shooting) পরই প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন যেভাবে দেশের মুসলিম বাসিন্দাদের পাশে দাঁড়িয়েছিলেন এবং আশ্বাস দেওয়ার সাথে সাথে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছিলেন। এখানেই শেষ না জেসিন্ডা আর্ডের্ন স্বজনহারা পরিবারগুলোর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন বোরখা ও হিজাব পরে।

এই মুহূর্তে