HomeবিবিধNew rules to control population in UP: দুই-এর বেশি সন্তান থাকলে সরকারি...

New rules to control population in UP: দুই-এর বেশি সন্তান থাকলে সরকারি চাকরিতে আবেদন করা যাবে না যোগীর রাজ্যে!

Outlinebangla Desk: ভারতে জনসংখ্যা ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। তা নিয়ন্ত্রণের জন্য সরকার নানা প্রচেষ্টা করে চলেছে। এবার উত্তরপ্রদেশের জনসংখ্যা নিয়ন্ত্রণের উদ্দেশ্যে পদক্ষেপ নিয়েছেন যোগী সরকার। এর জন্য একটি নতুন জনসংখ্যা নীতি আনতে চলেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস। ওই দিনই রাজ্যের নতুন জনসংখ্যা নীতি ঘোষণা করা হবে বলে জানান যোগী আদিত্যনাথ। এই পরিকল্পিত নীতি অনুযায়ী, যাঁদের সন্তান সংখ্যা দুইয়ের বেশি তাঁরা সরকারি চাকরির জন্য আবেদন জানাতে পারবেন না। এমনকি দুইয়ের বেশি সন্তান থাকলে স্থানীয় নির্বাচনে লড়াই করা যাবে না।অন্যদিকে, বলা হয়েছে যাঁদের সন্তান সংখ্যা দুই বা তার কম তাঁরা বিশেষ সুযোগ-সুবিধা পাবে। এই নয়া নীতির মেয়াদ ২০২১ থেকে ২০৩০ সাল পর্যন্ত।

বৃহস্পতিবার যোগী আদিত্যনাথ এই প্রসঙ্গে বলেন, ”দারিদ্র এবং অশিক্ষাই জনসংখ্যা বৃদ্ধির অন্যতম মূল কারণ। বিশেষত কিছু কিছু সম্প্রদায়ের ক্ষেত্রে এই বিষয়ে বিপুল ভাবে সচেতনতার অভাব রয়েছে। যে কারণে সম্প্রদায়-ভিত্তিক সচেতনতা গড়ে তোলার দিকেই বিশেষ নজর দেওয়ার প্রয়োজন।” তবে ২০২২ সালের বিধানসভা নির্বাচনের আগে জনসংখ্যা নীতি নিয়ে কটাক্ষ করেছেন বিরোধীরা।

এই মুহূর্তে