Homeসমসাময়িকWindows 11: আগামী সপ্তাহে মাইক্রোসফট আনতে চলেছে নতুন অপারেটিং সিস্টেম 'উইন্ডোজ-১১'

Windows 11: আগামী সপ্তাহে মাইক্রোসফট আনতে চলেছে নতুন অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ-১১’

Outlinebangla Desk:বছরের শুরুর দিকেই মাইক্রোসফট ঘোষণা করে পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ-১১’ আনতে চলেছে।এবার সেই অপেক্ষার অবসান। আগামী ৫ অক্টোবর উইন্ডোজ- ১১ রিলিজের তারিখ নির্ধারণ করেছে মাইক্রোসফট। সেই দিন থেকেই ব্যবহারকারীরা উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট করার সুযোগ পাবেন।

টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি একটি ঘোষণায় জানিয়েছে, একসঙ্গে সব ব্যবহারকারীকে আপডেট লিঙ্ক পাঠানো হবে না। ধীরে ধীরে সবাইকে পাঠানো হবে। বিনামূল্যে সবাইকে উইন্ডোজ-১১ আপডেটের সুবিধা দেওয়া হবে। কিছু সাইট থেকে নতুন উইন্ডোজটি ডাউনলোড করা যাচ্ছে। তবে সেইসব সাইট থেকে উইন্ডোজ-১১ ডাউনলোড না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। নতুন অপারেটিং সিস্টেম সম্পর্কে মাইক্রোসফটের চিফ প্রোডাক্ট অফিসার পানোস পানায় বলেন, ‘কম্পিউটার ব্যবহারের ধরনে আমূল পরিবর্তন লক্ষ্য করেছি আমরা। আগে কম্পিউটার কাজের প্রয়োজনে ও ব্যবহারিক কাজের অংশ হিসেবে ব্যবহার করা হতো, এখন কম্পিউটারের ব্যবহার ব্যক্তিগত জীবন ও অনুভূতির ক্ষেত্রেও সম্পৃক্ত হয়েছে। এ বিষয়টি আমাদেরকে কোটি কোটি মানুষের আস্থার প্ল্যাটফর্ম উইন্ডোজ’র পরবর্তী প্রজন্ম তৈরিতে অনুপ্রেরণা দিয়েছে। উইন্ডোজ-১১ এর মাধ্যমে আমরা এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চেয়েছি যেখানে প্রত্যেকে আরো ভালোভাবে নতুন নতুন জিনিস তৈরি করবে, শিখতে পারবে এবং নিজেদের কানেক্ট করতে পারবে।’

উইন্ডোজ-১১ রয়েছে নতুন ফিচার, যাতে ব্যবহারকারীদের কাজ করতে সুবিধা হবে। স্টার্ট মেনুর ক্ষেত্রে স্থানের পরিবর্তন হয়েছে। স্টার্ট মেনুটি একদম মাঝখানে থাকবে। তবে এটিকে আগের মতো বাঁদিকে ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব। তার জন্য টাস্কবারে রাইট ক্লিক করতে হবে। তারপর টাস্কবার বিহেভিয়ার অপশনে ক্লিক করতে হবে। তার পর অ্যালাইনমেন্ট সেটিংসে গিয়ে লেফ্ট সিলেক্ট করতে হবে। এই অপশনে ক্লিক করার পর মেনু ও টাস্কবার বাঁ-দিকে দেখাবে।

কোনও অ্যাপ পিন-আনপিন করার প্রয়োজন হয় সেক্ষেত্রে একটি বিশেষ পদ্ধতি চালু করা হয়েছে। কিন্তু ড্রাগ অ্যান্ড ড্রপ অপশন উইন্ডোজ-১১ এর ক্ষেত্রে কাজ করে না। তবে আগামী দিনে এই ভার্সনের নতুন কোনও আপডেট এলে সেখানে ড্রাগ অ্যান্ড ড্রপ কাজ করবে বলে মনে করা হচ্ছে। ফলে বর্তমানে অন্যভাবে করতে হচ্ছে পিন আনপিন। সেক্ষেত্রে প্রথমে ব্যবহারকারীকে নির্দিষ্ট অ্যাপটি খুলতে হবে। তার পর ওই অ্যাপের ক্লক আইকনের উপর ক্লিক করতে হবে। এবং সেখান থেকে টাস্কবারে পিন করার অপশন খুঁজে পাবেন ব্যবহারকারী। তবে কোনও অ্যাপকে শুধুমাত্র টাস্ক বারের উপরেই পিন করা যাবে। অন্য কোথাও পিন করা যাবে না। অন্য দিকে, আনপিন অপশনটিও রয়েছে। কোনও পিন করা অ্যাপের উপর রাইট ক্লিক করতে হবে এবং সেখান থেকে আনপিন অপশনটি পাওয়া যাবে।

এই মুহূর্তে