HomeবিবিধRed ladies finger: বাজারে আসছে নতুন প্রজাতির লাল ঢ্যাঁড়স, কিন্তু দাম আকাশছোঁয়া

Red ladies finger: বাজারে আসছে নতুন প্রজাতির লাল ঢ্যাঁড়স, কিন্তু দাম আকাশছোঁয়া

Outlinebangla Desk: খাবার পাতে ঢ্যাঁড়স অনেকেরই অপছন্দ। কিন্তু সেই ঢ্যাঁড়স বিক্রি করে লক্ষ লক্ষ টাকা রোজগার করছেন এক কৃষক। এক কেজি ঢ্যাঁড়সের দাম ৮০০ টাকা। শুনে অবাক হলেও এটাই সত্যি। তবে আমাদের চেনা ঢ্যাঁড়সের থেকে এই ঢ্যাঁড়স আলাদা। এই ঢ্যাঁড়স লাল রঙের।

মধ্যপ্রদেশের ভোপালের খাজুরি কালানে বসবাস করেন মিসরিলাল রাজপুত নামে ওই কৃষক। বাড়ির কাছেই রয়েছে কয়েক বিঘা জমি। সেখানেই চাষ করেছেন এই নতুন প্রজাতির ঢ্যাঁড়স। কিন্তু এই ঢ্যাঁড়সের দাম এত বেশি কেন সেই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, ‘সাধারণ সবুজ ঢ্যাঁড়স দেখে অভ্যস্ত আমরা। কিন্তু এই লাল ঢ্যাঁড়সের পুষ্টিগুণ সবুজ ঢ্যাঁড়সের থেকে অনেক বেশি। বিশেষ করে যাদের হার্টের অসুখ রয়েছে কিংবা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার সমস্যা আছে, তাদের জন্য অব্যর্থ এই লাল ঢ্যাঁড়স।’

নতুন প্রজাতির ঢ্যাঁড়স চাষ করার জন্য তিনি বারাণসীর এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউট থেকে এক কেজি বীজ কিনে এনেছিলেন। জুলাইয়ের প্রথম দিকে বীজ রোপন করেন। ৪০ দিনের মাথায় দেখা যায় ঢ্যাঁড়স বাড়তে শুরু করেছে। তবে এই নতুন ঢ্যাঁড়স চাষে কোনও রকম রাসায়নিক সার তিনি ব্যবহার করেননি বলে জানান। প্রতি একর জমিতে ৮০ কুইন্টাল পর্যন্ত ঢ্যাঁড়স চাষ করা যেতে পারে। অনেকের মতে, দেশজুড়ে এর উৎপাদন বাড়লে দাম কিছুটা কমতে পারে।

এই মুহূর্তে