HomeদেশCorona: করোনার নতুন আতঙ্ক 'ডেল্টা প্লাস'

Corona: করোনার নতুন আতঙ্ক ‘ডেল্টা প্লাস’

Outlinebangla Digital Desk: ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী ছিল বি.১.৬১৭.২ প্রজাতির করোনা। ভারতে প্রথম শনাক্ত হওয়ায় অনেকে এটিকে ভারতীয় প্রজাতির করানোও বলে থাকে। গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার এই প্রজাতির নাম দিয়েছেন ডেল্টা। করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কাটতে না কাটতেই গবেষকরা নতুন স্ট্রেনের সন্ধান পেয়েছেন। যার নাম দেওয়া হয়েছে ‘ডেল্টা প্লাস’ বা ‘এওয়াই.১’।

জানা গেছে, এই প্রজাতির ভাইরাসের ক্ষেত্রে মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল চিকিৎসা কার্যকরী হবে না। এই চিকিৎসা পদ্ধতি শনাক্ত করেছে সেন্ট্রাল ড্রাগস স্ট্র্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন। আউটব্রেক ডট ইনফো সূত্রে খবর, ভারতে ডেল্টার নতুন পরিবর্তিত রূপের সন্ধান পাওয়া না গেলেও আমেরিকা,কানাডা, ব্রিটেন, রাশিয়া, জাপান,পর্তুগাল,পোল্যান্ড,তুরস্ক, সুইজারল্যান্ড,নেপালে পাওয়া গেছে।

পুনের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন এন্ড রিসার্চ এর বিশেষজ্ঞ বিনীতা বল জানান, অ্যান্টিবডি ককটেল এর বিরুদ্ধে কার্যকর নয় মানেই এটি ভয়ের বা ছোঁয়াচে বলা যাবে না। তবে এই পরিবর্তিত রূপ কতটা সংক্রামক বা কত দ্রুত ছড়ায় তা দেখার বিষয়। অন্যদিকে ভারতে নীতি আয়োগের সদস্য ডক্টর ভি কে পল জানিয়েছেন,ডেল্টা প্রজাতির মতো ডেল্টা প্লাসকে উদ্বেগজনক প্রজাতি বলে নিশ্চিত করেন নি বিজ্ঞানীরা। এই প্রজাতির খোঁজ সবে মিলেছে।

এই মুহূর্তে