Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যস্বাদে তিক্ত হলেও নিমে রয়েছে বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা

স্বাদে তিক্ত হলেও নিমে রয়েছে বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ আয়ুর্বেদের বিশ্বে নিম একটি পবিত্র উদ্ভিদ হিসাবে পরিচিত। স্বাদে তিক্ত হলেও নিমের গুনাগুন চমকপ্রদ। এই গাছের প্রতিটি অংশই যেমন পাতা, বাকল, ফুল বা নিমের বীজের গুরুত্ব অপরিসীম। সুস্থ জীবনের জন্য যুগে যুগে ব্যবহৃত হয়ে আসছে নিম। নিমের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের বৈশিষ্ট্য, যা বহু রোগের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। নিমের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমাদের প্রত্যেকেরই জানা উচিত। আসুন জেনে নিন নিমের উপকারিতা।

(১) ত্বককে সুস্থ রাখতে নিমের উপকারিতাঃ ব্রন থেকে শুরু করে ত্বকের নানা সমস্যায় চিকিৎসার কাজে নিম ব্যবহার করা হয়। নিমের পেস্ট ব্যবহারের ফলে আপনার ত্বকের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হবে। এছাড়াও নিমের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের দাগ দূর করে, সাথে সাথে ত্বককে পরিষ্কার করে।

(২) কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তিঃ নিমপাতা খাওয়ার ফলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে জ্বালা জ্বালা ভাব দেখা দেয় না, যা আপনাকে কোষ্ঠকাঠিন্য আলসার এবং অন্ত্রের রোগ থেকে দূরে রাখে। তাই নিয়ম করে নিমপাতা খান।

(৩) ডায়াবেটিসের চিকিৎসায় নিমের উপকারিতাঃ ডায়াবেটিস রোগীদের জন্য নিমপাতা খুব উপকারি। নিম পাতা খাওয়ার ফলে দেহে ইনসুলিনের মাত্রা বাড়ে যায়। আর ইনসুলিনকে সক্রিয় করে তোলার ফলে ডায়াবেটিস রোগ প্রতিরোধ করে।

(৪) ক্যান্সারে নিমের উপকারীঃ নিমে অত্যাধিক পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যার ফলে শরীরে ক্যান্সারের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। ক্যান্সার ছাড়াও হৃদরোগের ঝুঁকি কমাতে নিমের ভূমিকা অপরিসীম।

(৫) এছাড়াও খুশকির সমস্যা থাকলে নিমপাতা জলে সেদ্ধ করে, তা ঠান্ডা করুন। এবং স্নানের সময় শ্যাম্পু করার পর ওই নিমের জল দিয়ে চুল ধুয়ে নিন।

(৬) কিছু কিছু সময় আমাদের চোখ জ্বালা করে বা চোখ লাল হয়ে যায়। এক্ষেত্রে নিমপাতার জলে সেদ্ধ করুন এবং ওই সেদ্ধ জল ঠান্ডা হলে, তা দিয়ে চোখ ধুয়ে ফেলুন, উপকার পাবেন।

(৭) দাঁতের সমস্যা হলে বা মুখে দুর্গন্ধ হলে নিমের ডাল দিয়ে দাঁত মাজুন, মিলবে উপকারিতা।

এই মুহূর্তে