HomeদেশNarendra Modi: নয়া শিক্ষানীতিতে প্রযুক্তি ও প্রতিভার মেলবন্ধন ঘটবে

Narendra Modi: নয়া শিক্ষানীতিতে প্রযুক্তি ও প্রতিভার মেলবন্ধন ঘটবে

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আজ শুক্রবার ইউজিসি আয়োজিত ‘কনক্লেভ অন ট্রান্সফরমেশনাল রিফর্মস ইন হায়ার এডুকেশন আন্ডার ন্যাশনাল এডুকেশন পলিসি’ (NEP Conclave) শীর্ষক ভার্চুয়াল সভায় নয়া জাতীয় শিক্ষানীতি (National Education Policy) নিয়ে বিশেষ বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তিনি প্রথমে আনন্দের সাথে বলেন দেশের নয়া জাতীয় শিক্ষানীতি (National Education Policy) নিয়ে সেভাবে কোনো রকম অভিযোগ ওঠেনি, অর্থাৎ পক্ষপাতিত্ব দেখা যায়নি। তিনি বলেন নানান প্রস্তাব ও বেশ কয়েক বছর ধরে আলোচনার পর এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নয়া শিক্ষানীতিতে জানানো হয়েছিল দশম ও দ্বাদশ শ্রণিতে নতুন করে বোর্ডের পরীক্ষা নেওয়া হবে না। পরিবর্তে নয়া শিক্ষা ব্যবস্থায় আনা হচ্ছে ৫+৩+৩+৪ পদ্ধতি, বন্ধ হচ্ছে এমফিল। এই নয়া নিয়মের প্রসঙ্গে ব্যক্ষা দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেন, এই শিক্ষা ব্যবস্থায় ছাত্র ছাত্রীদের দৃষ্টি ভঙ্গি বদলাবে, যুব সমাজে ক্ষমতায়ন নিশ্চিত হবে। নয়া শিক্ষানীতির উন্নত প্রযুক্তির ফলে আগামী প্রজন্মের ভবিষ্যৎ তৈরি হবে। অর্থাৎ প্রযুক্তি ও প্রতিভার মেলবন্ধন ঘটবে। তিনি জানান শিশুরা সবসময় মাতৃভাষায় মাধ্যমে শিক্ষালাভ করতে স্বাছন্দ বোধ করে।

তাই শিশু শিক্ষায় মাতৃভাষার উপর জোর দেওয়া হবে। নয়া শিক্ষানীতিতে ছাত্র ছাত্রীদের ভবিষ্যৎ পরিকল্পনা করতে শেখাবে। শিক্ষা ব্যবস্থা কে আধুনিকভাবে গোড়ে তোলা হবে। তিনি শেষে বলেন এই নয়া শিক্ষা ব্যবস্থা একতরফা ভাবে চালু করা হয়নি, নানা দেশে শিক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা জারি রয়েছে, এবং আলোচনার মাধ্যমে সঠিক সিদ্ধান্তে পৌঁছে জাতীয় নয়া শিক্ষানীতি রূপায়ন হবে।

এই মুহূর্তে