Homeবিবিধপোল্যান্ডে আবিষ্কার হল অন্তঃসত্ত্বা মহিলার মমি, যা ইতিহাসে এই প্রথম

পোল্যান্ডে আবিষ্কার হল অন্তঃসত্ত্বা মহিলার মমি, যা ইতিহাসে এই প্রথম

Outlinebangla Desk: সম্প্রতি বিজ্ঞানীরা পোল্যান্ডের রাজধানী ওয়ারস শহরের জাতীয় জাদুঘরে রাখা ২০০০ বছরের পুরনো মিশরীয় মমি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে জানা গেছে,মমিটি একটি অন্তঃসত্ত্বা মহিলার। যদিও এতদিন ধরে মমিটিকে পুরুষ যাজকের মৃতদেহ বলে মনে করা হয়েছিল।

আজ থেকে প্রায় দুশো বছর আগে ১৮২৬ সালে প্রথম মিশর থেকে মমিটিকে আনা হয়েছিল পোল্যান্ডের ওয়ারস শহরে। পরে সেখানেই সংরক্ষণ করা হয়েছিল। কফিনের ভিতর থেকে পাওয়া কিছু সামগ্রী দেখে মনে হয়েছিল মমিটি পুরুষ যাজকের। সম্প্রতি ‘ওয়ারস মমি প্রকল্প’-এ মমি নিয়ে গবেষণায় এই অদ্ভুদ তথ্য উঠে এসেছে। মমিটির এক্স-রে তে ছোট ছোট হাত পা দেখা যায়। সেখান থেকেই বোঝা যায় মৃত্যুর সময় তিনি অন্তঃসত্ত্বা ছিলেন।

গবেষকরা জানিয়েছেন, মহিলার বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে ছিল এবং ২৬ থেকে ৩০ সপ্তাহের অন্তঃসত্ত্বা ছিলেন। এছাড়াও স্ক্যানিং এ দেখা যায়, মহিলাটির কাঁধ পর্যন্ত লম্বা কোঁকড়ানো চুল ছিল।

সম্প্রতি জার্নাল অফ আর্কিওলজিকাল সায়েন্স পত্রিকায় এই গবেষণার কথা প্রকাশ পায়। পোলিশ একাডেমি অব সায়েন্সের ওয়াজসিচ এজসমন্ড বলেন, ‘কেন মমি করার সময় মৃত নারীর পেট থেকে ভ্রূণটি বের করা হয়নি, এটি আমরা এখনো জানি না। এই মমিটি সত্যই অনন্য। আমরা এখনো পর্যন্ত এমন কিছু দেখিনি। হতে পারে, এই নারীই পৃথিবীতে একমাত্র, যিনি অনাগত সন্তানের সঙ্গেই মমি হয়ে আছেন।” তবে বিজ্ঞানীরা মহিলাটির মৃত্যুর কারণ এখনও বুঝতে পারেন নি।

এই মুহূর্তে