Tuesday, January 19, 2021
Home ভাল থাকুন লাইফ স্টাইল বর্ষায় কীভাবে আপনার সন্তানের স্বাস্থ্যের যত্ন নেবেন, জেনে নিন সঠিক উপায়

বর্ষায় কীভাবে আপনার সন্তানের স্বাস্থ্যের যত্ন নেবেন, জেনে নিন সঠিক উপায়

আউটলাইন বাংলা ডেস্কঃ বর্ষায় প্রতিনিয়ত ঝিম ঝিম বৃষ্টি, সাথে ভ্যাপসা গরম। প্রকৃতির পটপরিবর্তনের ফলে আবহাওয়া সবসময় পরিবর্তন হচ্ছে। এমন পরিস্থিতির ফলে হুট করে অসুস্থ হয়ে যেতে পারে শিশুরা। এই বর্ষায় আপনার সন্তানের স্বাস্থ্যের সুরক্ষার প্রতি খেয়াল রাখা অতন্ত্য প্রয়োজনীয়। এই সময় শিশুদের মশাবাহিত রোগ, পেটের সমস্যা, টাইফয়েড ও ভাইরাল জ্বর হতে পারে। তাই আপনার সন্তানের স্বাস্থ্যের সুরক্ষার জন্য আপনাকে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এই বর্ষায় আপনার সন্তানকে নিরাপদ ও সুস্থ রাখার জন্য রইল বিশেষ কিছু টিপস। আসুন জেনে নিন।

১) বর্ষার সময়ে শিশুকে একদম বাইরের খাবার খাওয়াবেন না, অবশ্যই বাড়ির তৈরি তাজা খাবার খাওয়াবেন। এছাড়াও শিশুকে অবশ্যই বিশুদ্ধ জল খাওয়ান।

২) বৃষ্টিতে যদি আপনার সন্তান ভিজে যায় তাহলে খুব দ্রুত কাপড় বদলে দিন, ভালোভাবে গোটা শরীর মুছে দিন।

৩) খেয়াল রাখবেন আপনার শিশু ঘেমে যাচ্ছে কি না, ঘাম হলে খুব তাড়াতাড়ি মুছিয়ে দিন। এবং প্রয়োজন হলে অবশ্যই পোশাক বদলে দিন।

৪) বর্ষায় শিশুদের নখের দিকে নজর দিন। বর্ষা কালে শিশুদের সঠিকভাবে নখ না কাটলে, ময়লা এবং ব্যাকটেরিয়া নখের কোনে জমা হয়। আর শিশুরা অনেক সময় আঙুল মুখে নেয়, আঙুল মুখে নেওয়ার ফলে ময়লা এবং ব্যাকটেরিয়া পেটের মধ্যে গিয়ে নানা সমস্যার সৃষ্টি করে। তাই শিশুর নখ বড় হয়ে গেলে অবশ্যই সঠিক ভাবে কেটে দিন।

৫) বর্ষা কালে কীটপতঙ্গ ও পোকামাকড়ের সংখ্যা অনেকটা বেড়ে যায়, তাই যতটা সম্ভব বাড়িঘর সবসময় পরিচ্ছন্ন রাখুন।

৬) বর্ষার সময় অবশ্যই দিনে ও রাতে মশারি ব্যবহার করুন। এছাড়া ব্যাকটেরিয়া দূর করতে অবশ্যই হ্যান্ডওয়াস ব্যবহার করুন। বর্ষার সময় শিশু যদি অসুস্থতা বোধ করে এবং ত্বকে র‌্যাশ বেরলে অবশ্যই চিকিৎসকের কাছে নিয়ে গিয়ে সঠিক পরামর্শ নিন।

Most Popular