Homeদেশজি-৭ বৈঠকে 'এক বিশ্ব, এক স্বাস্থ্য' গড়ার বার্তা মোদীর

জি-৭ বৈঠকে ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’ গড়ার বার্তা মোদীর

Outlinebangla Digital Desk: গোটা বিশ্ব করোনা প্রকোপে নাজেহাল। এই পরিস্থিতিতে বিশ্বের সাতটি দেশের প্রতিনিধিত্বে শুরু হয়েছে জি-৭ বৈঠক। শনিবার ওই বৈঠকে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের আমন্ত্রনেই ওই বৈঠকে যোগ দিয়েছিলেন মোদি।

শনিবার বৈঠকে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা বিশ্বে উন্নত পরিকাঠামো গড়ে তোলার লক্ষ্যে ‘এক পৃথিবী, এক স্বাস্থ্য’-এর বার্তা দেন। এছাড়া করোনার মতো মহামারীর সময় একসাথে কাজ করারও বার্তা দেন তিনি। করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ছিল ভারত। স্বাস্থ্যব্যবস্থা পুরো ভেঙ্গে পড়েছিল। সেই সময়ে বিশ্বের বহু দেশ ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। এর জন্যে তিনি জি-৭ এর অন্তর্ভুক্ত দেশগুলিকে ধন্যবাদ জানান। এমনকি যাঁরা করোনার দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে মোকাবিলা করেছেন তাদের সম্মান জানান প্রধানমন্ত্রী।

অন্যদিকে, বিশ্ব বাণিজ্য সংস্থার করোনা সংক্রান্ত প্রযুক্তির পেটেন্টে ছাড় চেয়ে জি-৭ এর কাছে আবেদন জানায় ভারত ও দক্ষিণ আফ্রিকা। ভারতের পাশাপাশি বৈঠকে অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও দক্ষিণ আফ্রিকাকেও আমন্ত্রণ জানিয়েছিল ব্রিটেন। বৈঠকে অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জাপান, জার্মানি,ফ্রান্স, কানাডা ও ইতালির প্রধানমন্ত্রীরা। বৈঠকে করোনা মোকাবিলায় ১০০ কোটি করোনা টিকার ডোজের প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ও ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এই মুহূর্তে