Thursday, March 23, 2023

৩৫ লক্ষ ভারতীয়দের ব্যক্তিগত তথ্য ফাঁস করল MobiKwik

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ বর্তমানে সাইবার সুরক্ষা নিয়ে সবসময় প্রশ্ন তোলেন সাধারণ মানুষ। প্রযুক্তি যত উন্নতি হচ্ছে সাইবার ক্রাইম ততই বাড়ছে। এবার সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ রাজশেখর রাজাহরিয়া MobiKwik সংস্থার বিরুদ্ধে অভিযোগ আনেন। যদিও ওই সংস্থা সমস্ত অভিযোগ অস্বীকার করেছে।

মোবিকুইক হল ডিজিটাল লেনদেনের অ্যাপ। রাজশেখর রাজাহরিয়া টুইটারে টুইট করেন, ৩৫ লক্ষ ভারতীয়দের ব্যক্তিগত তথ্য যেমন KYC ডিটেইলস, বাড়ির ঠিকানা, ফোন নম্বর, আধার কার্ডের তথ্য সমস্ত বিক্রি করা হয়েছে। অনেকের মতে ভারতীয় মুদ্রায় ৬২ লক্ষ টাকার বদলে বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। ডার্ক ওয়েবে ব্যবহারকারীদের তথ্য বিক্রি করার অভিযোগ উঠেছে। সোমবার ডার্ক ওয়েবের একটি লিঙ্কও অনলাইনে ছড়িয়ে পড়ে। সেই লিঙ্ক খুলে দেখা গেছে অনেকের ব্যক্তিগত তথ্য রয়েছে। মোবিকুইক ব্যবহারকারী অনেকে সেখানে তাদের তথ্য খুঁজে পেতেই প্রমাণস্বরূপ স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন।

তবে মোবিকুইক সমস্ত অভিযোগ অস্বীকার করে টুইটারে লেখেন, তাদের ব্যবহারকারীদের তথ্য সম্পূর্ণরূপে সুরক্ষিত আছে। তাদের সংস্থার নামে মিথ্যে প্রচার করা হচ্ছে। তারা এই বিষয়টি ভালো করে খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে।

সম্পর্কিত পোস্ট

Stay Connected

3,909FansLike

সর্বশেষ আপডেট