Homeদেশবেশি সন্তান হলেই অভিভাবকদের দেওয়া হবে ১ লক্ষ টাকা

বেশি সন্তান হলেই অভিভাবকদের দেওয়া হবে ১ লক্ষ টাকা

Outlinebangla Digital Desk: একদিকে যখন দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণের পরিকল্পনা করা হচ্ছে, তখন মিজোরামের মন্ত্রী উল্টো পথে হাঁটা শুরু করলেন। মিজো সম্প্রদায়ের জনসংখ্যা বৃদ্ধি করার উদ্দেশ্যে বেশি সন্তানের জন্ম দেওয়া অভিভাবকদের এক লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করলেন মিজোরামের ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাভিয়া রায়তে। তবে তিনি কতগুলি সন্তান থাকতে হবে, সেই সংখ্যা কিছু উল্লেখ করেন নি।

রবিবার ‘পিতৃ দিবস’ উপলক্ষ্যে ক্রীড়ামন্ত্রী ঘোষণা করেন, আইজল পূর্ব-২ বিধানসভা কেন্দ্রের বাসিন্দাদের মধ্যে যে দম্পতির সন্তানের সংখ্যা সর্বাধিক হবে, সেই দম্পতিকে ১ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। তবে শুধু টাকাই নয়, সেই দম্পতিকে ট্রফি ও সার্টিফিকেটও দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

গতবছরের জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, প্রজননে সক্ষম মহিলাদের মাথাপিছু সন্তান সংখ্যায় জাতীয় গড়ের থেকে পিছিয়ে মিজোরাম। এই বিষয়ে মিজো মন্ত্রী বলেছেন, ”মিজোরামে জনসংখ্যা ধীরে ধীরে কমে যাওয়ার কারণে বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন বাধা পাচ্ছে। কম জনসংখ্যা মিজোদের মতো ক্ষুদ্র উপজাতির অস্তিত্ব এবং অগ্রগতির জন্য গুরুতর সমস্যা এবং বাধা।” তাই জনসংখ্যা বৃদ্ধি করতেই সরকারের এই ঘোষণা ।

এই মুহূর্তে