Homeসমসাময়িকCovid-19 Guidelines: উৎসবের মরসুমে দেশজুড়ে কনটেনমেন্ট বিধি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়াল কেন্দ্র

Covid-19 Guidelines: উৎসবের মরসুমে দেশজুড়ে কনটেনমেন্ট বিধি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়াল কেন্দ্র

Outlinebangla Desk:একদিকে করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কায় দেশবাসী। অন্যদিকে সামনেই আসতে চলেছে উৎসবের মরসুম। এই সময় করোনার সংক্রমণ যাতে না বাড়ে সেইদিকে নজর দিচ্ছে কেন্দ্র সরকার।করোনা প্রকোপ রুখতে রাজ্য প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।এরসাথে দেশজুড়ে কনটেনমেন্ট বিধি আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বাড়াল কেন্দ্রীয় সরকার।

দেশে করোনা গ্রাফ নিম্নমুখী হলেও কিছু এলাকায় সংক্রমণের হার অনেকটাই বেশি। কেরালায় গত ২৪ ঘন্টায় ১১ হাজারের বেশি আক্রান্ত হয়েছে। করোনা পরিস্থিতির মধ্যেই সামনে পরপর উৎসব। মেলা,ধর্মীয় অনুষ্ঠানে সবাই জমায়েত হলে সেখান থেকে করোনার সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই যেসব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সংক্রমণের হার বেশি সেখানে করা বিধিনিষেধ চালু করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের মুখ্যসচিবদের দেওয়া চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা লিখেছেন, ‘করোনা পরিস্থিতিতে আমি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা ও সংশ্লিষ্ট সমস্ত স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশিকা জারি করতে আহ্বান জানাচ্ছি। দেশে করোনার আক্রান্তের সংখ্যা কমেছে। তবে, বিশেষ কয়েকটি রাজ্যে পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণ করা যায়নি। সেই কারণে উত্‍সবের মরশুমে যাতে করোনা আরও ছড়িয়ে না পড়ে তাই বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত। সংক্রমণ কমেছে প্রশাসন নির্দেশিত করোনা স্বাস্থ্যবিধি মেনে চলার কারণেই। আগামী উত্‍সবের মরসুমেও সেই নিয়ম মেনে চতে হবে। উত্‍সব আয়োজন করতে হবে করোনা স্বাস্থ্যবিধি মেনেই।’

অন্যদিকে আন্তর্জাতিক বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞাও বাড়িয়ে দেওয়া হল। ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে আন্তর্জাতিক বিমান চলাচল। বিশেষ অনুমোদন প্রাপ্ত বিমান এবং মালবাহী বিমান ছাড়া কোনও বিমান ভারত থেকে বিদেশে যেতে পারবে না বা অন্য দেশ থেকে ভারতে আসতে পারবে না।

এই মুহূর্তে