লোকসান এড়াতে নির্দিষ্ট সময়ের ব্যবধানে মিলবে মেট্রো পরিষেবা

Metro services in Kolkata
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্কঃ সেপ্টেম্বরের ১ তারিখ থেকে দেশ জুড়ে জারি হয়েছে আনলক-৪ (Unlock 4) প্রক্রিয়া। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) আনলক-৪ (Unlock 4) এর নির্দেশিকায় (Guidelines) জানিয়েছিল। সেপ্টেম্বরের ১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত চলবে আনলক-৪ (Unlock 4) প্রক্রিয়া। তবে আনলক-৪ (Unlock 4) পর্বে নিত্যযাত্রীদের জন্য রয়েছে সুখবর দিয়েছিল। জানা গিয়েছিল আগামী ৭ সেপ্টেম্বর থেকে গোটা দেশে করোনা সংক্রান্ত সমস্ত বিধি মেনে চলবে মেট্রো (Metro)। তবে সমস্ত কনটেনমেন্ট জোনে লকডাউন জারি থাকবে। তবে করোনা আবহের মধ্যে মেট্রো চালু হলেও স্বাভাবিক ভাবে যাত্রী সংখ্যা অনেকটাই কম হবে। তাই কম যাত্রী নিয়ে খুব বেশি মেট্রো চালানোর ব্যপারে রাজি না কর্তৃপক্ষ। তাই কলকাতা মেট্রোরেল সিদ্ধান্ত নিয়েছে দিনের ব্যাস্ত সময়ে মাত্র ১০ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো, এবং বাকি সময় ১৫ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে আপ এবং ডাউনলাইনে সকাল ৯টা থেকে ১১.৩০ পর্যন্ত এবং বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত ১০ মিনিট অন্তর মেট্রো চলবে। এবং বাকি সময় অর্থাৎ সকাল ৮ টা থেকে ৯ টা ও সাড়ে ১১টা থেকে সাড়ে ৪টে এবং পরবর্তী সন্ধ্যে ৭টা থেকে ৮টার মধ্যে ১৫ মিনিট অন্তর মেট্রো চলবে।

মেট্রো কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে দেশের করোনা পরিস্থিতির মধ্যে মেট্রো চললেও যাত্রী সংখ্যা অনেকটাই কম হবে। এছাড়াও কর্মীসংকট চলছে, তাই লোকসান এড়াতে যতটা কম ট্রেন চালাতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ। তবে পরে যাত্রী পরিস্থিতি বুঝে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।