গরমে স্বস্তি দিয়ে ২-৬ তারিখ পর্যন্ত বজ্র বিদ্যুৎসহ ঝড় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর

Meteorological Department forecast thunderstorms from 2nd may to 6th may
গরমে স্বস্তি দিয়ে ২-৬ তারিখ পর্যন্ত বজ্র বিদ্যুৎসহ ঝড় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর, প্রতীকি ছবিঃ গুগল

Outlinebangla Desk: বাংলায় একদিকে চলছে ভোট উৎসব, অন্যদিকে করোনা পরিস্থিতিতে বেহাল অবস্থা। এর মধ্যেই দিনের পর দিন তাপমাত্রার পারদ ক্রমশ বাড়ছে। যার জন্য হাঁসফাঁস করছে সবাই। এবার স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। মে মাসের ২ তারিখ থেকে ৬ তারিখ পর্যন্ত বজ্র বিদ্যুৎসহ ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, মধ্যপ্রদেশের উপর উপস্থিত ঘূর্ণবাতের জেরেই ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। ওই ঘূর্ণবাত পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে আসার সময় সমুদ্র থেকে জলীয় বাষ্প যুক্ত বায়ু সংগ্রহ করে স্থলভাগে প্রবেশ করবে। যার ফলে আগামী রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা পাঁচদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা কোচবিহার, আলিপুরদুয়ার,জলপাইগুড়ি,মুর্শিদাবাদ, নদীয়া, বীরভূম এবং উত্তর ২৪ পরগনায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বৃষ্টির সাথে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর ফলে তাপমাত্রা কিছুটা কমবে বলে আশা করছেন আবহাওয়াবিদরা।

তবে শুধুই তে কালবৈশাখী তা নয়। টানা পাঁচদিন বৃষ্টির সাথে দুর্যোগের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। তাই সতর্কবার্তাও দেওয়া হয়েছে। বজ্রপাতের সময় গাছের তলায় আশ্রয় না নিয়ে পাকা বাড়ি বা নিরাপদ স্থানে আশ্রয় নেবার জন্য বলা হয়েছে। এর সাথে যারা মাঠে কাজ করেন তাঁদেরকেও সেই সময় মাঠে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।