HomeবিবিধGermany: পুরুষদের বিরুদ্ধে সহিংসতার হেল্পলাইন, বছরে ১৮০০ ফোন কল!

Germany: পুরুষদের বিরুদ্ধে সহিংসতার হেল্পলাইন, বছরে ১৮০০ ফোন কল!

আউটলাইন বাংলা: বিশ্বজুড়ে মেয়েদের বিরুদ্ধে নির্যাতনের খবর প্রায়ই শোনা যায়। এমনকি করোনা মহামারীতে তা আগের থেকে অনেকটাই বেড়েছে বলেও জানা গেছ। কিন্তু জার্মানিতে ঘটেছে এক উল্টো কান্ড। সেখানে চালু করা হয়েছিল পুরুষদের বিরুদ্ধে সহিংসতা সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য একটি হেল্পলাইন নম্বর। সেই নম্বরে গত এক বছরে ১ হাজার ৮০০ এর বেশি ফোন গেছে।

জার্মানির দুটি রাজ্য নর্থ রাইন ওয়েস্টফালিয়া এবং বাভারিয়ায় প্রথম হেল্পলাইন খোলা হয়েছিল। সম্প্রতি এই দুটির সাথে বাডেন-ভুটেমব্যার্গ রাজ্যও সামিল হতে চলেছে। এই হেল্পলাইন খোলার ব্যাপারে বাডেন-ভুটেমব্যার্গ রাজ্যটির সামাজিক ন্যায় মন্ত্রী বলেছেন, “যে কোনো ধরনের সহিংসতাই জনসমক্ষে আনা উচিত। পুরুষের বিরুদ্ধে সহিংসতা এখনো ট্যাবু হয়েই থেকে গেছে। এটা পুরুষদের কাছে লজ্জার বিষয় বলেই মনে করা হয়।” নর্থ রাইন ওয়েস্টফালিয়ার সমানাধিকার মন্ত্রী জানিয়েছেন, “এর ফলে পুরুষরা তাদের বিরুদ্ধে সহিংসতা হলে তা স্বীকার করে নিচ্ছেন। তারা ভয় ও লজ্জাকে দূরে সরিয়ে রাখতে পারছেন। তার মেয়েদের বিরুদ্ধে সহিংসতার মতো পুরুষদের বিরুদ্ধে সহিংসতা নিয়ে খোলাখুলি কথা বলা হোক।”

জানা গেছে, এই হেল্পলাইন চালু করার পর গত এক বছরে প্রতিদিন ছয় থেকে নয়টি কল আসে। জার্মানির সবথেকে জনবহুল রাজ্য নর্থ রাইন ওয়েস্টফালিয়া থেকে ৩৫ শতাংশ কল আসে। ১৮ শতাংশ কল আসে বাভারিয়া থেকে। বাকি কল জার্মানির অন্য রাজ্য থেকে আসে।

সমীক্ষা থেকে জানা গেছে, যারা ফোন করেন তাদের মধ্যে বেশিরভাগ পুরুষের বয়স ৫১ বছরের কম এবং বেশিরভাগ পুরুষ মানসিক নির্যাতনের অভিযোগ করেছেন। এই অবস্থা দেখে হেল্পলাইন খোলা থাকার সময় বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই মুহূর্তে