Sunday, January 24, 2021
Home ভাল থাকুন এই বিশেষ কারণে কমে যাচ্ছে পুরুষের যৌনক্ষমতা, জানাচ্ছে মার্কিন সমীক্ষা !

এই বিশেষ কারণে কমে যাচ্ছে পুরুষের যৌনক্ষমতা, জানাচ্ছে মার্কিন সমীক্ষা !

আউটলাইন বাংলা ডেস্ক: বর্তমানে প্রাই সব শহরেই গড়ে উঠেছে ফার্টিলিটি ক্লিনিক। চিকিৎসা বেশ ব্যয়বহুল। সন্তান কামনায় প্রতিদিন হাজার হাজার মানুষ পৌঁছে যাচ্ছেন। তারপরেই হাজারটা পরীক্ষা নিরিক্ষা। কিন্তু সময় চলে গেলেও সুফল পাচ্ছেন না বা পেলেও অনেক দেরিতে।

কিন্তু আপনি এই কথাটা কখনোই ভাবেন না যে, আপনার দৈনিক জীবনযাত্রা ফলে কমে যাচ্ছে আপনার যৌনক্ষমতা। পুরুষের বন্ধ্যাত্বের কারণ হিসেবে ধূমপান, মদ্যপান বা তামাক সেবনকেই প্রথম সারিতে রাখা হয়েছে। তবে, এর বাইরেও রয়েছে একাধিক বিষয়, যা নিয়ে সচরারচর মাথা ঘামান না অনেকেই। সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমনই এক চাঞ্চল্যকর তথ্য।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে , মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ৬৫৬ জন পুরুষের উপরে এক সমীক্ষা করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এখান থেকেই স্পষ্ট হয়, পুরুষের অন্তর্বাস নির্বাচনের উপরে অনেকটাই নির্ভর করে তাঁদের FSH বা ফলিকল স্টিম্যুলেটিং হরমোন নিঃসরণের পরিমাণ। দিনের সিংহভাগ সময়ে টাইট ব্রিফ পড়ে থাকা পুরুষের ক্ষেত্রে এই হরমোনের লেভেল অনেক নীচে। পাশাপাশি যাঁরা দীর্ঘদিন ধরে বক্সার পরছেন, তাঁদের ক্ষেত্রে সেই মাত্রা কিন্তু বেশ উপরে। FSH লেভেলের উপরই নির্ভর করে পুরুষের স্পার্ম কোয়ালিটি এবং কোয়ান্টিটি। কাজেই এই বিষয়টি আপনাকে মাথায় রাখতে হব। এবং অন্তর্বাস নির্বাচনের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে আপনাকে।

Most Popular