পূজোর মাঝেই দরিদ্রদের মধ্যে জামাকাপড় এবং খাবার বিতরণ করল নলহাটী প্রচেষ্টার সদস্যরা

members of nalhati prochesta distribute clothes and food to the poor during the puja

নিজস্ব প্রতিবেদন, নলহাটী: পূজোর মাঝে বিভিন্ন জায়গায় অস্থায়ী ভাবে থাকা দরিদ্র মানুষদের মধ্যে খাবার বিতরণ করল নলহাটীর স্বেচ্ছাসেবী সংগঠন প্রচেষ্টা। এদের মধ্যে অনেকের মাথায় ছাদ পর্যন্ত নেই, শুয়ে থাকেন রাস্তাঘাটে বিভিন্ন জায়গায় অথবা স্টেশনে।

prochesta social cloth and food distribution
এছাড়াও পূজা মণ্ডপের সামনে থাকা কিছু মানুষদের খাবার এবং বাচ্চাদের জামা কাপড় বিতরণ করেন প্রচেষ্টার সদস্যরা। এই করোনা আবহে কাজ নেই অনেকের,তাই অনেকের পক্ষে পুজোয় নতুন জামাকাপড় কেনা সম্ভব হয়নি। তাই তারাও যাতে পুজোর আনন্দ উপভোগ করতে পারে সেইজন্য এই উদ্যোগ নিয়েছিল প্রচেষ্টা।

prochesta social cloth and food distribution3
এর আগেও ষষ্ঠীর দিন একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল প্রচেষ্টা, সেখানে গ্রামাঞ্চলে প্রায় ১০০ জনেরও বেশি বাচ্চার হাতে নতুন জামা-প্যান্ট, টি-শার্ট, মেয়েদের ফ্রক তুলে দেওয়া হয়। এদিন প্রচেষ্টার সদস্যরা নলহাটির বিভিন্ন পূজা মন্ডপ পরিক্রমা করেন এবং এই ধরনের কিছু মানুষেরর হাতে খাবারের প্যাকেট ও জামা-কাপড় তুলে দেন।

prochesta social cloth and food distribution2
এ বিষয়ে প্রচেষ্টার সদস্যরা জানান, “অনেক মানুষের কাজ বন্ধ থাকায়, তাদের আই কমে গেছে, যারা পুজোতে নতুন জিনিস দান করেন তারা বেশিরভাগ শাড়ি অথবা লুঙ্গি, এই ধরনের জিনিস দিয়ে থাকেন। ফলে শাড়ি লুঙ্গি মানুষ পেলেও বাচ্চারা সেভাবে কিছু পাইনি। তাই তাদের মুখে হাসি ফোটানোর জন্য আমরা বাচ্চাদের হাতে নতুন জামা কাপড় তুলে দিয়েছি।”

prochesta social cloth and food distribution4
প্রচেষ্টা নলহাটীর একটি স্বেচ্ছাসেবী সংগঠন, যারা বিভিন্ন ধরনের সামাজিক এবং সচেতনতা মূলক কাজ কর্ম করে থাকে। এর আগেও করোনা পরিস্থিথি নিয়ে মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলা, সাধারণ মানুষের মধ্যে মাস্ক বিতরন এবং পুরনো জামাকাপড় সংগ্রহ করে সেগুলি সঠিক জায়গায় যাদের প্রয়োজন তাদের মধ্যে বিতরণ করা সংক্রান্ত বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়িত করেছে এই সংগঠনটি।