HomeদেশNRI-দের জন্য Postal Ballot-এ, ছাড়পত্র দিল বিদেশমন্ত্রক

NRI-দের জন্য Postal Ballot-এ, ছাড়পত্র দিল বিদেশমন্ত্রক

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ অনাবাসী ভারতীয়দের (NRI) জন্য সুখবর নিয়ে এল নির্বাচন কমিশন (Election Commission), এবার বিদেশে থেকে (NRI) অর্থাৎ অনাবাসী ভারতীয়রা পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। এই ধরনের পদ্ধতিকে বলা হচ্ছে Electronically-Transmitted Postal Ballot System (ETPBS)।

বিদেশে যে সমস্ত ভারতীয়রা আছে তাঁদের ভোট দেবার প্রস্তাব নিয়ে বিদেশমন্ত্রককে(MEA) চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন(EC)। এবার সেই প্রস্তাবে সিলমোহর দিল বিদেশ মন্ত্রক(Ministry of External Affairs)। এই ব্যবস্থার ফলে এবার থেকে বিদেশে থাকলেও ভোট দেবার কোনো সমস্যা রইল না। এতদিন এই বিশেষ সুযোগ পেতেন শুধুমাত্র সেনাকর্মী ও বিদেশে কর্মরত সরকারি কর্মীরাই। তবে এবার থেকে এই সুযোগ পাবেন অনাবাসী ভারতীয়রাও (NRI)।

গত ২৭ নভেম্বর, আইন মন্ত্রককে একটি চিঠি দেয় নির্বাচন কমিশন(EC)। উল্লেখ্য সেখানেই প্রস্তাব করা হয়, ১৯৬১ সালে নির্বাচন আইনের সংশোধন করা হোক। ওই চিঠিতেই উল্লেখ করা হয়, আগামী নির্বাচনে পশ্চিমবঙ্গ, অসম, কেরল, তামিলনাডু ও পুদুচেরিতে প্রবাসী ভোটারদের এই সুবিধা দিতে নির্বাচন কমিশন সম্পূর্ণরূপে প্রস্তুত। নির্বাচন কমিশন পোস্টাল ব্যালটের জন্য ব্যবস্থা নিতে তৈরি। দেশজুড়ে ভোটার তালিকায় রয়েছেন ১.১৭ লাখ অনাবাসী ভারতীয়।

প্রসঙ্গত, অনাবাসী ভারতীয়রা (NRI) ভোট দিতে চাইলে। ভোটের দিনক্ষণ ঘোষণার পর ৫ দিনের মধ্যে রিটার্নিং অফিসারের কাছে থেকে ১২ লম্বর ফর্ম নিয়ে পোস্টাল ব্যালটে ( Postal Ballot) ভোট দেওয়ার আবেদন করতে হবে। এবং এরপরই অনাবাসী ভারতীয় ভোটদাতারা পাবেন একটি ইলোক্ট্রনিক পোস্টাল ব্যালট (Electronically-Transmitted Postal Ballot System (ETPBS))। এই ব্যালটটি ভোটগণনার দিন সকাল রিটার্নিং অফিসারের কাছে ফেরত পাঠাতে হবে। এবং তারপরই ভোট গননা শুরু হবে।

এই মুহূর্তে