Friday, January 22, 2021
Home সীমানা ছাড়িয়ে করোনা ভাইরাসের প্রকৃত উৎস-সন্ধানের জন্য চিনে শীঘ্রই আন্তর্জাতিক দল পাঠাচ্ছে WHO

করোনা ভাইরাসের প্রকৃত উৎস-সন্ধানের জন্য চিনে শীঘ্রই আন্তর্জাতিক দল পাঠাচ্ছে WHO

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ চিনের প্রতি ক্ষুব্ধ গোটা বিশ্ব, কারন মারণ ভাইরাস করোনার উৎসস্থল চিন। গত ডিসম্বরে চিনের উহান প্রদেশে প্রাদুর্ভাব হয়েছিল করোনা ভাইরাসের। এই ঘটনার জন্য গোটা বিশ্ব দায়ী করেছে চিন সরকারকে। অনেক দেশই চাইছে যে করোনার উৎসস্থল নিয়ে তদন্ত শুরু হোক। এই মারন ভাইরাস সত্যিই কি ল্যাবরেটারি থেকে সৃষ্টি হয়েছে না নাকি কোনো প্রাকৃতিক উৎস!

তাই এবার বিভিন্ন দেশের তদন্তের দাবিতে একপ্রকার বাধ্য হয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) আন্তর্জাতিক প্রতিনিধিদল পাঠানোর জন্য রাজি হয়েছেন চিনের উহান প্রদেশে। জানা গিয়েছে এই দলে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা থাকবেন। বিশ্বজুড়ে করোনার তাণ্ডব। দিন দিন বেড়েই চলেছে সংক্রমণ সংখ্যা। তবে তার মধ্যে সুস্থ হয় ওঠার সংখ্যাটাও দিন দিন বাড়ছে। তবে করোনা ভাইরাস যে মনুষ্যসৃষ্ট তা প্রথম থেকেই দাবী করেছে আমেরিকা। উৎসস্থল নিয়ে বিতর্কটা বহুদিনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-র জরুরি অবস্থার দায়িত্বে থাকা আধিকারিক মাইক রায়ান জানিয়েছেন, একটি আন্তর্জাতিক প্রতিনিধিদল পাঠানোর হবে চিনের উহান প্রদেশে। ওই বিশেষ দলটি খুব শীঘ্রই ইউহানে গিয়ে কাজ শুরু করবে। আশা করছি, এই গবেষণার বিষয়ে চিনের আধিকারিকরা আমাদের প্রতিনিধিদলের দিকে সহযোগিতার হাত বাড়াবে। সাথে সাথে সমস্ত পরীক্ষা-নিরীক্ষার তথ্য দিয়েও সাহায্য করবেন।

Most Popular