HomeবিবিধStudent Scholarship: স্কুল-কলেজের ছাত্রছাত্রীর অ্যাকাউন্টে প্রতি মাসে টাকা দেবে সরকার, বড় ঘোষণা...

Student Scholarship: স্কুল-কলেজের ছাত্রছাত্রীর অ্যাকাউন্টে প্রতি মাসে টাকা দেবে সরকার, বড় ঘোষণা মমতার

Outlinebangla Digital Desk: এবার থেকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের সুবিধা পাবেন আরও বেশি সংখ্যক পড়ুয়া। স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের অধীনে মেধাবী ছাত্রছাত্রীদের বৃত্তি দেবে রাজ্য সরকার। এত দিন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরিক্ষায় ৭৫ শতাংশ নম্বর থাকলেই এই স্কলারশিপের আবেদন করা যেত। তবে এবার রাজ্য সরকার প্রাপ্ত নম্বর অনেকটাই কমিয়ে দিয়েছে। এবার থেকে মাধ্যমিক উচ্চমাধ্যমিকে ছাত্রছাত্রীরা ৬০ শতাংশ নম্বর পেলেই এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। এমনটাই জানিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার এ বছরের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিদের সংবর্ধনা দেওয়ার সময় তিনি বলেন মাধ্যমিক উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর পেলেই মিলবে স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ। মেধাবি ছাত্রছাত্রীরা পড়াশুনার জন্য এই স্কলারশিপ পায়। মাসিক এক থেকে আট হাজার টাকা পর্যন্ত দেওয়া হয় ছাত্রছাত্রীদের। তবে এক্ষেত্রে ছাত্রছাত্রীদের পারিবারিক আয় সহ অনান্য তথ্য খতিয়ে দেখে স্কলারশিপ দেওয়া হয়।

২০১৬ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই স্কলারশিপ প্রকল্পের সূচনা করেন। দশম, দ্বাদশ এবং স্নাতক স্তরের পড়ুয়ারা এই স্কলারশিপের সুযোগ পান। এবার এই স্কলারশিপের আওতায় আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রীদের সুযোগ দেওয়া হচ্ছে।

এই মুহূর্তে