Friday, March 5, 2021
Home ব্লগ নিমেষে তৈরি করুন সুস্বাদু গাজরের সন্দেশ

নিমেষে তৈরি করুন সুস্বাদু গাজরের সন্দেশ

আউটলাইন বাংলা ডেস্ক: বাঙালি সবসময় মিষ্টি প্রিয়। যে কোনো উৎসবে-অনুষ্ঠানে মিষ্টি মুখ ছাড়া চলে না। এখন মিষ্টির দোকানে বিভিন্ন ধরনের মিষ্টি পাওয়া যাচ্ছে। ক্রেতাদের কথা মাথায় রেখে এখন বিভিন্ন ধরনের ঘরোয়া মিষ্টি তৈরি হচ্ছে দোকানে।

তবে এমন কিছু মিষ্টি আছে যেগুলি আপনি খুব সহজেই বাড়ীতে তৈরি করতে পারবেন। এমন একটি মিষ্টি হল গজরের সন্দেশ (delicious carrot barfi)। তাহলে শিখে নিন গাজরের সন্দেশ তৈরির নিয়ম।

প্রয়োজনীয় উপকরণ:

দুটি গাজর (খুব মিহি করে কুচিয়ে নিতে হবে)
কনডেন্সড মিল্ক ১ কাপ
ছানা ২ কাপ
পরিমাণমতো চিনি
পরিমাণমতো ঘি
এলাচ গুঁড়ো আধা চা চামচ
পরিমাণমতো গোলাপজল
গুঁড়ো দুধ ১ কাপ।

গাজরের সন্দেশ তৈরির পদ্ধতি:

প্রথমে গ্যাসের উপর কড়াই বসিয়ে গরম করে নিয়ে আঁচ কমিয়ে দিন। তাতে গাজর, কনডেন্সড মিল্ক, ছানা, চিনি, এলাচ গুঁড়ো ও গুঁড়ো দুধ ভালোভাবে মিশিয়ে নাড়তে থাকুন।
এরপর গাজর সিদ্ধ হয়ে জল শুকিয়ে গেলে তা নামিয়ে নিন। এবার তাতে পরিমাণমতো ঘি দিয়ে ভালো করে মেশিয়ে নিন। ঠাণ্ডা হলে হাত দিয়ে ভালো করে মেখে তাতে গোলাপ জল দিয়ে দিন। তারপর একটি ওভেনপ্রুফ পাত্রে ঘি মাখিয়ে তাতে সন্দেশ বানানোর মিশ্রণটি ঢেলে হাত দিয়ে সমান করে দিন।

delicious carrot barfi
Image Source: Google

এবার প্রিহিটেড ওভেনে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেটে ৪০ মিনিট বেক করুন। ঠাণ্ডা হলে গেলে নিজের পছন্দমতো আকারের কেটে নিন। ব্যাস আপনার সন্দেশ তৈরি। এবার ইচ্ছেমতো পরিবেশন করুন। খুব সুস্বাদু হয় গাজরের সন্দেশ। যা আপনি সহজেই বানিয়ে নিতে পারেন বাড়ীতে।

Most Popular