Homeদেশম্যাগি প্রস্তুতকারী নেসলের ৬০ শতাংশ খাদ্য স্বাস্থ্যকর নয়, জানালো খোদ নেসলে সংস্থা

ম্যাগি প্রস্তুতকারী নেসলের ৬০ শতাংশ খাদ্য স্বাস্থ্যকর নয়, জানালো খোদ নেসলে সংস্থা

Outlinebangla Digital Desk: বর্তমানে ব্যস্ততার যুগে ইনস্ট্যান্ট নুডলসের জনপ্রিয়তার কথা আলাদা করে বলার দরকার পড়ে না। যে খাবারগুলি খুব তাড়াতাড়ি বানিয়ে ফেলা যায় সেই গুলির উপর মানুষ নির্ভরশীল। সুবিধাজনক হলেও শরীরের জন্য এই খাবারগুলি একদমই উপযুক্ত নয়। ম্যাগি স্বাস্থ্যকর কিনা তা নিয়ে তর্ক শুরু হয়েছিল অনেক আগেই। তবে এবারে অন্য কোনো সংস্থা নয়। সম্প্রতি নেসলের আভ্যন্তরীণ সমীক্ষা চালিয়ে সংস্থার রিপোর্টে স্বীকার করে নেওয়া হয়েছে, নেসলের জনপ্রিয় খাদ্য পণ্যগুলি স্বাস্থ্যকর নয়। তাদের পণ্যের ৬০ শতাংশ স্বাস্থ্যকর খাদ্যের মধ্যে পড়ছে না।

ফিনান্সিয়াল টাইমস-এ প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যাচ্ছে, নেসলের তৈরি মাত্র ৩৭ শতাংশ খাদ্য ও পানীয়র নির্মাণের রেটিং ৩.৫। অস্ট্রেলিয়ার হেলথ স্টার রেটিং সিস্টেমে এই নম্বর দেওয়া হয় ৫। বাকি ৬৭ শতাংশের রেটিং অনেকটাই কম। তাই পণ্যগুলি কতটা স্বাস্থ্যকর তা নিয়ে বারবার প্রশ্ন উঠছে।

নেসলে সংস্থার খাদ্য পণ্যগুলি যেমন ম্যাগি, কিটক্যাট, নেসক্যাফে সারা বিশ্বে জনপ্রিয়। তার মধ্যে ভারতে নেসলের ম্যাগি শীর্ষে। অন্যদিকে এই সংস্থা আশ্বাস দিয়েছে যে খাদ্যগুলিকে স্বাস্থ্যকর করে তোলার জন্য ব্যবস্থা গ্রহণ করছে তারা। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, সুস্বাদু অথচ স্বাস্থ্যকর খাবার তৈরীর পরিকল্পনা করছে। ইতিমধ্যেই বহু খাবারে ১৪-১৫ শতাংশ চিনি ও সোডিয়ামের ব্যবহার কমিয়ে ফেলা হয়েছে।

এই মুহূর্তে