নতুন অর্থবর্ষে চালু হচ্ছে রান্নার গ্যাস, পিএফ, পেনশনের নতুন নিয়ম, সময় থাকতেই জেনে নিন

LPG cylinder price, EPF income tax rule will be Changes from 1st April
নতুন অর্থবর্ষে চালু হচ্ছে রান্নার গ্যাস, পিএফ, পেনশনের নতুন নিয়ম, সময় থাকতেই জেনে নিন(Photo: Google)

আউটলাইন বাংলা ডেস্কঃ আগামী ১লা এপ্রিল থেকে চালু হচ্ছে নতুন অর্থবর্ষ। ২০২১ এর বাজেট অনুযায়ী কিছু নতুন নিয়মও চালু হচ্ছে। আয়কর, পেনশন, পিএফ, রান্নার গ্যাস সবক্ষেত্রেই বদল আসছে। জেনে নিন কী কী বদল হতে চলেছে।

সিনিয়র সিটিজেনদের জন্য এসেছে নতুন নিয়ম। পেনশনভোগী যাঁদের বয়স ৭৫ বা তার বেশি তাদের এখন থেকে আয়কর রিটার্ন ফাইল করতে হবে না। যাঁরা পেনশনের টাকায় ও ব্যাঙ্কের সুদ থেকেই সম্পূর্ণ আয় করেন তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য।

অন্যদিকে কেন্দ্রীয় বাজেট অনুযায়ী পিএফ আড়াই লক্ষ টাকা পর্যন্ত জমা দিলে সুদে আয়কর মুক্তির সুবিধা মিলবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পরে আড়াই লক্ষ টাকা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার ঘোষণা করেন। কেন্দ্র থেকে জানানো হয়েছে, উচ্চপদস্থ ও বেশি বেতনের কর্মীদের বেশি করে পিএফ খাতে টাকা জমানোর জন্য। তবে অর্থমন্ত্রী বাজেটে স্পষ্ট করে বলে দেন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত চাকুরিজীবীদের উপর এর কোন প্রভাব পড়বে না।

অর্থমন্ত্রী LTC সংক্রান্ত স্কিমের ব্যাপারে বাজেটে কিছু উল্লেখ করেননি। কারণ, গত বছর করোনার কারণে কর্মীরা LTC এর সুযোগ নিতে পারেন নি। তাই এ বছর এই খাতে কর্মীরা নগদ টাকা পাবেন যা করমুক্ত। গত কয়েক মাসে গ্যাসের দাম এক ধাক্কায় ৫০ টাকা বেড়েছে। তাতে সাধারণ মানুষদের বেশ বেশ অসুবিধার মধ্যেই পড়তে হয়েছে। তবে এপ্রিল মাসে গ্যাসের দাম বাড়বে না কমবে সেই ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।