Homeরাজ্যরাজ্যে একদিনে বজ্রপাত কেড়ে নিল ২৭ জনের প্রাণ, কেন ঘটছে এত বজ্রপাত?

রাজ্যে একদিনে বজ্রপাত কেড়ে নিল ২৭ জনের প্রাণ, কেন ঘটছে এত বজ্রপাত?

Outlinebangla Desk: সম্প্রতি বৃষ্টিপাতের সঙ্গে বজ্রপাতের পরিমাণ অনেক বেড়ে গেছে। গতকাল রাজ্যে বজ্রপাতের ফলে ২৭ জনের প্রাণ যায়। ইয়াসের মত শক্তিশালী ঘূর্ণিঝড়েও এত জনের প্রাণ যায় নি। গতকাল বজ্রপাতের ফলে হুগলিতে ১১ জন, মুর্শিদাবাদে ৯ জন, পশ্চিম মেদিনীপুরে ২ জন, বাঁকুড়ায় ২ জন, পূর্ব মেদিনীপুরে ২ জন এবং নদীয়ায় ১ জন মারা গিয়েছেন।এই খবর শুনতেই প্রধানমন্ত্রী নিহতদের পরিবারকে দু’লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন। কিন্তু কেন এত ঘনঘন বজ্রপাত হচ্ছে?

আবহাওয়াবিদদের মতে, ঘূর্ণিঝড় ইয়াসের পর প্রচুর পরিমাণে কিউমুলোনিম্বাস মেঘ তৈরি হয়েছে। যার থেকে এত ঝড় বৃষ্টি হচ্ছে। অন্যদিকে বিশেষজ্ঞরা মনে করছেন এই বজ্রপাতের জন্য উঁচু ফ্ল্যাট বাড়িগুলি দায়ী। কারণ, ফ্ল্যাট বাড়িগুলির উচ্চতার কারণে বায়ুপ্রবাহে বাধাঁ পায়। ফলে বজ্রপাত বাড়ছে। এছাড়া কংক্রিটের ভিড়ে হারিয়ে যাচ্ছে সবুজ গাছপালা। যা পরিবেশকে নানা প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে বাঁচায়। কিন্তু নির্বিচারে কেটে ফেলা হচ্ছে গাছ। যার ফলে বাড়ছে দূষণ, বাড়ছে বিশ্ব উষ্ণায়ন। এর ফলেও বজ্রপাত বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আবহাওয়াবিদরা বলছেন, শহরের থেকে গ্রামীণ এলাকায় বজ্রপাতে মৃত্যু বেশি হচ্ছে তার কারণ ফাঁকা মাঠে চাষ করা। ফাঁকা মাঠে কিছু না থাকায় মানুষের ওপরে বজ্রপাতে ঘটনা ঘটছে। মানুষকে আরও সচেতন হতে হবে বলেও মনে করেছেন আবহাওয়াবিদরা।

এই মুহূর্তে