Homeজীবন শৈলীসময় মতো ঋতুস্রাব হচ্ছে না, আপনি অন্তঃসত্ত্বা না তো!

সময় মতো ঋতুস্রাব হচ্ছে না, আপনি অন্তঃসত্ত্বা না তো!

Outlinebangla Digital Desk: নির্দিষ্ট সময় মতো ঋতুস্রাব শুরু না হলে অনেকেই দুশ্চিন্তায় ভুগে থাকেন। কেনেনা অনেকের ধারনা ঋতুস্রাব বন্ধ হয়েছে মানে সে অন্তঃসত্ত্বা। কিন্তু সত্যিই কি অন্তঃসত্ত্বা? এর পিছনে অন্য কোনো কারণও থাকতে পারে। তাই দুশ্চিন্তা না করে প্রেগনেন্সি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার আগে অন্য কারন গুলো ভেবে দেখতে পারেন।

মানসিক চাপঃ মানসিক চাপ একটি গুরুত্বপূর্ণ বিষয়। সময় মতো অনেকেরই ঋতুস্রাব শুরু হয় না। অনেকক্ষেত্রে কাজের চাপ বা অন্যান্য মানসিক চাপের জন্য যদি মন অস্থির তাহলে এর প্রভাব শরীরের উপরেও পড়ে। যার ফলে সময়ে ঋতুস্রাব শুরু হয় না।

থাইরয়েডঃ থাইরয়েডের সমস্যা থাকলে আমাদের শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এবং বিভিন্ন সমস্যার মধ্যে একটি সমস্যা হল নির্দিষ্ট সময় মতো ঋতুস্রাব না হওয়া। থাইরয়েড গ্ল্যান্ড থেকে হরমোনের ওঠা-নামার কারণে হাইপারথাইরয়েডিজম বা হাইপোথাইরয়েডিজম হওয়ার সম্ভাবনা থাকে। এটি অনেক মহিলাদের মধ্যে দেখা যায়। এই কারনে সময় মতো ঋতুস্রাব শুরু হয় না।

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমঃ অনেক সময় হরমোন ওঠানামার সমস্যার জন্য সময় মতো ঋতুস্রাব হয়না। হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া, বা মুখে লোম গজানো ইত্যাদি এই অসুখের উপসর্গ। এর প্রভাবেও অনেক সময় ঋতুস্রাব শুরু না।

এই মুহূর্তে